পায়ের শিরা নীল হয়ে ফুলে যাচ্ছে? ঘরোয়া উপায়ে কমাবেন কী ভাবে

 


ODD বাংলা ডেস্ক: শিরা নীল হয়ে ফুলে যাওয়ার সমস্যাকে চিকিৎসা পরিভাষায় বলা হয় ‘ভেরিকোজ ভেইনস’। প্রাথমিক অবস্থায় গুরুত্ব না দিলে পরবর্তী কালে সমস্যা ডেকে আনতে পা


অনেকেরই পায়ের শিরা নীল হয়ে ফুলে যায়। পোশাকের আড়াল থেকেও অনেক সময়ে উঁকি মারে এই শিরা। কারও কারও ক্ষেত্রে অনেক সময়ে প্রকট হয়ে ওঠে এই শিরা ফুলে ওঠার সমস্যা। শিরা ফুলে যাওয়ার এই সমস্যাকে অনেকেই প্রাথমিক ভাবে খুব একটা গুরুত্ব দেন না। কিন্তু গুরুত্ব না দেওয়ার প্রবণতা পরবর্তী কালে ডেকে আনতে পারে বড় সমস্যা। চিকিৎসা পরিভাষায় একে বলা হয় ‘ভেরিকোজ ভেইনস’। কয়েকটি লক্ষণ জানান দেবে আপনি ভেরিকোজ ভেইনসে আক্রান্ত কি না।


১) পায়ের শিরা নীল হয়ে যাচ্ছে। তার সঙ্গে ফুলে উঠছে।


২) পায়ের পেশির ভিতর মাঝেমধ্যেই দপদপ করছে।


৩) পায়ের ত্বক মাঝেমধ্যেই চুলকাচ্ছে।


৪) টানা দীর্ঘ ক্ষণ বসে থাকলে পায়ে ব্যথা হচ্ছে।


কেন হয় এই সমস্যা?


শিরার মধ্যে বেশ কিছু ভাল্‌ভ থাকে। সেই ভাল্‌ভগুলি রক্তস্রোতের অভিমুখ নিয়ন্ত্রণ করে। কিন্তু সেই ভাল্‌ভগুলি ঠিক করে কাজ না করলে রক্তস্রোতের অভিমুখ বদলে যায়। তাতে দূষিত রক্ত শিরার মধ্যে জমা হতে থাকে। শিরার দেওয়ালে চাপ দিয়ে সেগুলিকে কুঁকড়ে দেয়। এর জন্যই শিরা ফুলে ওঠে।


গরমকালে এই সমস্যার বাড়বাড়ন্ত হয়। গ্রীষ্মের তাপে শিরাগুলি বেশি ফুলে ওঠে। অস্বস্তি বেশি হয়। তাই গরমে এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে কয়েকটি বিষয় মেনে চলুন।


১) এই সমস্যা সারাতে অনেক দিন সময় লাগতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তার পাশাপাশি ব্যায়াম করাটাও দরকার। দৌড়, সাঁতারের মতো শরীরচর্চাও এই সমস্যা কমাতে পারে।


২) গরমে এমনিতে খুব চাপা পোশাক না পরাই ভাল। এতে অস্বস্তি হওয়ার পাশাপাশি, শিরা ফুলে যাওয়ার সমস্যাও বেড়ে যেতে পারে। তাই ঢিলাঢালা পোশাক পরা প্রয়োজন।


৩) জুতোর ক্ষেত্রেও সচেতন থাকতে হবে। স্নিকার্স পরতে পারলে ভাল। খুব বেশি উঁচু হিলের জুতো না পরলে সমস্যা বাড়তে পারে।


৪) পায়ে মালিশ করতে পারেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে।


৫) খাবারে নুনের পরিমাণ কমাতে হবে। কারণ বেশি মাত্রায় সোডিয়াম শরীরে গেলে শিরা আরও ফুলে উঠবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.