রাজ্যপাল নয়, এবার রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী!

ODD বাংলা ডেস্ক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য করার প্রস্তাবে সিলমোহর দিল মন্ত্রিসভা। এই বিষয়ে বিধানসভায় আনা হবে বিল। বৃহস্পতিবার রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, "কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পুঞ্চি কমিশন ২০১০ সালে এবিষয়ে সুপারিশ করেছিল। সেই সময় বিরোধীদের পক্ষ থেকে সংসদের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রাজনাথ সিং এই সুপারিশ কার্যকর করতে উদ্যোগী হয়েছিলেন।" মন্ত্রিসভায় সর্বসম্মতিক্রমে এই প্রস্তাব গৃহীত হয়েছে।

সূত্রের খবর, শীঘ্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আচার্য করতে এদিন মন্ত্রিসভায় প্রস্তাব আনা হয়। এদিন মন্ত্রিসভার বৈঠকে বড় কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে এই বিষয়ে আগে থেকেই আঁচ করা যাচ্ছিল। এদিন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, "এই সিদ্ধান্ত কার্যকরী করার জন্য শীঘ্রই বিল আনতে চলেছে সরকার। যাবতীয় পদক্ষেপ করা হবে।"

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে আচার্য পদে থাকেন প্রধানমন্ত্রী। রাজ্যের ক্ষেত্রে দায়িত্ব থাকে রাজ্যপালের উপর। কিন্তু, এবার কেরালা এবং তামিলনাডুর পথে হেঁটে নতুন বিল আনতে চলেছে সরকার। উল্লেখ্য, এই প্রথমবার নয়, এক আগেও একাধিকবার রাজ্য রাজ্যপাল সংঘাত প্রকাশ্যে এসেছে। মন্ত্রিসভার সিদ্ধান্তের পর এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে BJP।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.