রোগা হতে সাহায্য করে! রোজ ঘোল খেলে আর কী উপকার পাওয়া যায়

 


ODD বাংলা ডেস্ক: নিম্নচাপের কারণে মাঝেমাঝে বৃষ্টির দেখা মিললেও গরম কিন্তু এখনও বিদায় নেয়নি। আবহাওয়া দফতর সূত্রে অন্তত ঋতুবদলের এখনও কোনও পূর্বাভাস নেই। ফলে এখনও বাইরে বেরোলে ঘেমে-নেয়ে একাকার হতে হচ্ছে। রোদ থেকে ফিরে গলা ভেজাতে তাই অনেকেই ভরসা রাখছেন দইয়ের ঘোলে। টক-মিষ্টির মিশেলে তৈরি লস্যি শুধু স্বাদ নয়, যত্ন নেয় শরীরেরও।


শরীরের জন্য কতটা উপকারী লস্যি?


বদহজমের সমস্যায়


অম্বল, বুক জ্বালা, বদহজমের মতো সমস্যা আজকাল ঘরে ঘরে। ঘোল কিন্তু এই সমস্যাগুলি থেকে দূরে রাখতে সাহায্য করে। খাওয়ার পর এক গ্লাস দইয়ের ঘোল অম্বলের সমস্যার দাওয়াই হতে পারে।


উচ্চ রক্তচাপ কমাতে


‘ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন’-এর তথ্য অনুসারে নিয়ম করে ঘোল খাওয়ার অভ্যাস রক্তচাপ কমাতে সাহায্য করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণও সাহায্য করে।


প্রয়োজনীয় ভিটামিন পেতে


ঘোলে রয়েছে মিনারেলস, ভিটামিন বি, পটাশিয়াম, উচ্চ প্রোটিন। এতগুলি স্বাস্থ্যকর উপাদান সমৃদ্ধ ঘোল শরীরে ভিটামিন-সহ বাকি উপাদানগুলির ঘাটতি পূরণ করে।


ওজন কমাতে


রোগা হতে গিয়ে কত পরিশ্রমই না করেন অনেকে। কিন্তু ঘোল খেয়েও রোগা হওয়া যায়, তা কি জানতেন? ক্যালশিয়াম, মিনারেলস, ভিটামিনস সমৃদ্ধ দইয়ের ঘোলে ফ্যাট নেই বললেই চলে। এক গ্লাস ঘোল খেলে পেটও অনেক ক্ষণ ভরা থাকে। ফলে বার বার খাওয়ার প্রবণতাও কমে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.