আবহাওয়ার উন্নতি হতেই ফের চালু হল কেদারনাথ-সহ চার ধাম যাত্রা


ODD বাংলা ডেস্ক: বুধবার উত্তরাখণ্ড জুড়ে আবহাওয়া পরিষ্কার হতেই ফের শুরু হল কেদারনাথের চারধাম যাত্রা। সোমবার, তুষারপাত এবং বৃষ্টির জেরে সিঁদুরে মেঘ দেখেছিল উত্তরাখণ্ড সরকার। তাই তড়িঘড়ি কেদারনাথের পথে হাজার হাজার তীর্থযাত্রীর প্রতি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চারধাম যাত্রা বন্ধ করতে হয়েছিল।

কেদারনাথের পথে তীর্থযাত্রীদের সোনপ্রয়াগ এবং গৌরীকুন্ডে থামানো হয়েছিল কারণ আবহাওয়া খারাপ ছিল এবং তীর্থযাত্রীদের পক্ষে এই পয়েন্টগুলির বাইরে যাওয়া নিরাপদ ছিল না। আবহাওয়ার উন্নতি হওয়ায়, ১৫,০০০-এরও বেশি তীর্থযাত্রীকে আজ কেদারনাথ মন্দিরে পাঠানো হয়েছে এবং এই অঞ্চলে হেলিকপ্টার পরিষেবাও পুনরায় চালু হয়েছে। বিভিন্ন স্টপওভারে অপেক্ষারত বহু তীর্থযাত্রীও সোনপ্রয়াগ এবং গৌরীকুন্ডে পৌঁছাতে শুরু করেছেন।প্রবল বৃষ্টি, বজ্রপাত এবং দমকা হাওয়ার কারণে, উখিমঠ, সোনপ্রয়াগ এবং গৌরীকুন্ডে আগত তীর্থযাত্রীদের নিরাপত্তার কারণে তাদের যাত্রা থামাতে বলা হয়েছিল।

আজ সকালে সোনপ্রয়াগ থেকে প্রায় ৭,২২০ এবং গৌরীকুন্ড থেকে ৭,৮৮০ তীর্থযাত্রীকে কেদারনাথে পাঠানো হয়েছে। এছাড়াও ফাট্টা, সীতাপুর এবং গুপ্তকাশী থেকেও তীর্থযাত্রীরা কেদারনাথ মন্দিরে আসতে শুরু করেছেন।সূত্রের খবর, মোট ৩.২১ লক্ষ তীর্থযাত্রী আজ পর্যন্ত কেদারনাথ মন্দির পরিদর্শন করেছেন এবং কার্ডিয়াক অ্যাটাক, পর্বত অসুস্থতা এবং শারীরিক অসুস্থতার কারণে মন্দিরে যাওয়ার পথে ৩৪ জন প্রাণ হারিয়েছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.