ঊর্ধ্বমুখী বিদ্যুৎ সংকট! দেশজুড়ে বাতিল ১১০০ ট্রেন


ODD বাংলা ডেস্ক: দেশজুড়ে ঊর্ধ্বমুখী বিদ্যুৎ সঙ্কট। সূত্রের খবর, এর ফলে বেশ কিছু যাত্রীবাহী ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রেল। ২৪ মে পর্যন্ত প্রায় ১১০০ ট্রেন যাত্রা বাতিল করা হয়েছে। মেল এক্সপ্রেসের (Mail Express Train) ৫০০টি সফর ও প্যাসেঞ্জার ট্রেনের (Passenger Train) ৫৮০টি সফর বাতিল কaরা হয়েছে। অন্যদিকে ধর্মঘট-সহ বিভিন্ন কারণে বহু খনিতে খনন কাজ ব্যাহত হচ্ছে। তার ফলে দেশজুড়ে কয়লা সঙ্কট (Coal Crisis) আরও বেড়েছে।

কয়লা সঙ্কট ভারতে

উত্তর-পশ্চিম ও দক্ষিণ ভারতে কয়লার ঘাটতি এই মুহূর্তে এমন জায়গায় পৌঁছেছে যে একাধিক জায়গাতে কার্যত বাধ্য হয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে রাখতে হচ্ছে। প্রাথমিকভাবে সেই ঘাটতি মেটানোর লক্ষ্য নিয়ে বেশ কিছু যাত্রীবাহি ট্রেন বাতিল করা হয়। তার জায়গায় চালানো হয় কয়লাবাহী ট্রেন। বিদ্যুৎ ঘাটতি মেটানোর যে চেষ্টার পরও দেখা যাচ্ছে চলতি মে মাসে দেশজুড়ে বিদ্যুৎ সঙ্কট আরও বাড়তে পারে। কয়লা সঙ্কট ও বিদ্যুৎ সঙ্কট সামাল দেওয়ার জন্য একাধিক ট্রেনের ১১০০টি ট্রিপ তথা সফর বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গত কয়েক দিন ধরে যে ভাবে দেশ জুড়ে ব্যাটিং করছে দাবদাহ, তাতে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। ফলে ঘরে ঘরে ফ্যান, এসি চলছে। তার জেরে একলাফে বিদ্যুতের চাহিদা সর্বকালীন উচ্চতায় গিয়ে ঠেকেছে (Electricity Demand)।

রেলমন্ত্রক, কয়লামন্ত্রক ও দেশের স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধিদের মধ্যে চলতি পরিস্থিতি নিয়ে আলোচনার পর যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন রাজ্যে কয়লা সঙ্কট ও বিদ্যুৎ সঙ্কট কাটাতে রেলের সাহায্যে কয়লা পাঠানোর চেষ্টার ফলে ট্রেনযাত্রীদের অসুবিধায় মধ্যে পড়ার সম্ভাবনা। জানা যাচ্ছে, মেল এক্সপ্রেসের (Mail Express Train) ৫০০টি সফর ও প্যাসেঞ্জার ট্রেনের (Passenger Train) ৫৮০টি সফর বাতিল করা হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.