কংগ্রেস ছাড়লেন কপিল সিব্বল, সমাজবাদী পার্টির হয়ে রাজ্যসভায় মনোনয়ন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর


ODD বাংলা ডেস্ক: কংগ্রেসের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছে অনেক দিন আগেই। বিক্ষুব্ধ গোষ্ঠীর নেতা কপিলের দাবি তিনি গত ১৬ মে কংগ্রেস ছেড়েছেন। রাজ্যসভায় বিজেপি সরকারের বিরুদ্ধে কংগ্রেসের হয়ে সবচেয়ে বেশি সরব থাকতেন তিনি। কিন্তু সোনিয়া-রাহুলদের সঙ্গে মতের অমিলের জেরে বিদ্রোহী হয়ে ওঠেন তিনি। অবশেষে দীর্ঘ বিদ্রোহের পর কংগ্রেস ছাড়লেন প্রবীণ নেতা কপিল সিব্বল। আজ উত্তরপ্রদেশ থেকে সমাজবাদী পার্টির হয়ে রাজ্যসভায় মনোনয়ন পেশ করলেন এই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। মনোনয়ন পেশের সময় তাঁর পাশে ছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। কংগ্রেসের হয়ে এতদিন রাজ্যসভার সাংসদ ছিলেন কপিল। তাঁর মেয়াদও ছিল শেষ হওয়ার মুখে।

মেয়াদ শেষ হওয়ার পর তাঁকে ফের রাজ্যসভায় কংগ্রেস পাঠাবে কি না তা নিয়ে নিজেই ধন্দে ছিলেন কপিল। আঁচ করতে পেরেই সমাজবাদীদের দলে যোগ দিয়েছেন তিনি। এদিন অখিলেশের সঙ্গে রাজ্যসভায় মনোনয়ন পেশের সময় কপিল বলেন, “বরাবরই মোদিবিরোধী ছিলাম। রাজ্যসভাতেও সেই কথা বারবার বলে এসেছি। উত্তরপ্রদেশের সঙ্গে আমার সম্পর্ক বহুদিনের। আশা করছি, একইভাবে সপা-র হয়ে সংসদে সরব হতে পারব।”

মনমোহন জমানায় একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতৃত্ব কপিল। কিন্তু একের পর এক নির্বাচনে দলের ভরাডুবির সময় দলের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে সোনিয়া-রাহুলদের বিরাগভাজন হয়েছেন কপিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.