১২ থেকে ১৫ ঘন্টা কন্ট্যাক্ট লেন্স পরে থাকেন, অজান্তেই মারাত্মক ক্ষতি করছেন চোখের



 ODD বাংলা ডেস্ক:  চোখের সমস্যা সাধারণ সমস্যার মধ্যে একটি। অল্প বয়সেই অনেকেরই চোখে চশমা হয়। আবার বয়স বাড়ার সঙ্গে অনেকের দৃষ্টি শক্তি কমতে থাকে। স্পষ্ট দৃষ্টি পেতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কন্ট্যাক্ট লেন্স। সে কারণে আজকাল অনেকেই চশমা বাদ দিয়ে কন্ট্যাক্ট লেন্স পরে থাকেন। সুন্দর মুখে একটি মোটা ফ্রেমের চশমা শুধু সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় তা নয়, সঙ্গে চশমা পরা মাঝে মধ্যে সমস্যারও কারণ হয়। আজ রইল বিশেষ টিপস। যারা নিয়মিত কন্ট্যাক্ট লেন্স পরেন তারা অবশ্যই এই কয়টি জিনিস মাথায় রাখুন। কন্ট্যাক্ট লেন্স পরেই অনেকেই চোখে মেকআপ করেন। আবার কেউ কেউ প্রায় ১২ থেকে ১৫ ঘন্টা লেন্স পরে থাকেন। এতে নিজের অজান্তেই চোখের মারাত্মক ক্ষতি করছেন আপনি। এবার থেকে কন্ট্যাক্ট লেন্স পরার ক্ষেত্রে মাথায় রাখুন এই ১০টি জিনিস।  


কন্ট্যাক্ট লেন্স পরা ও খোলার আগে হাত পরিষ্কার। ভালো করে সাবান দিয়ে হাত পরিষ্কার করে নেবেন। হাতে যেন ময়লা না থাকে, তা আগে নিশ্চিত করুন। তারপর লেন্সে হাত দেবেন। হাতের ময়লা একবার লেন্সে লেগে গেলে তা চোখে মারাত্মক ক্ষতি করতে পারে। তাই অবশ্যই মেনে চলুন এই বিশেষ জিনিস।   


৮ থেকে ১০ ঘন্টার বেশি কন্ট্যাক্ট লেন্স পরবেন না। অনেকেই সকালে বাড়ি থেকে বের হওয়ার আগে লেন্স পরেন। আর তা খুলতে কেটে যায় ১৫ থেকে ১৬ ঘন্টা। এতে চোখের মারাত্মক ক্ষতি হয়। এবার থেকে ভুলেও এই কাজ করবেন না। চোখ রক্ষা করতে চাইলে খুব বেশি হলে ১০ ঘন্টা লেন্স চোখে রাখুন।  


কন্ট্যাক্ট লেন্স পরে চোখ ঘষবেন না। এতে হাতের নোংরা চোখে লেগে সংক্রমণ হতে পারে। তেমনই লেন্স সরে গিয়ে আপনিই বিপদে পড়তে পারেন। কন্ট্যাক্ট লেন্স কিনলেই হল না। তা সঠিক ভাবে ব্যবহার করতে হবে। যাদের বারে বারে চোখ ঘষার স্বভাব আছে তাদের লেন্স না পরাই ভালো। এতে চোখের ক্ষতি হবে।


সাঁতার ও স্নানের আগে কন্ট্যাক্ট লেন্স খুলে রাখুন। যাদের চোখে পাওয়ার আছে তারা সাঁতারের সময় বিশেষ চশমা ব্যবহার করুন। ভুলেও লেন্স পরে জলে নামবেন না। সুইমিং পুলের জল থেকে চোখে সংক্রমণ হতে পারে। তেমনই স্নানের সময়ও তাই করুন। স্নানের সময় চোখে চশমা পরাই ভালো। লেন্স খুলে রেখে স্নান করুন।  


চোখ লাল হলে বা জ্বালা করলে কন্ট্যাক্ট লেন্স পরবেন না। নানা কারণে চোখে সংক্রমণ হতে পারে। বিভিন্ন মরশুমে অনেকেরই চোখে অ্যালার্জি হয়। এই সময় চশমা পরাই ভালো। লেন্স পরলে চোখের সংক্রমণ আরও বৃদ্ধি পাবে। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। চোখ কোনও রকম সমস্যা হলে লেন্স পরবেন না। 


কন্ট্যাক্ট লেন্স জলে ভেজাবেন না। কন্ট্যাক্ট লেন্স পরিষ্কার করার জন্য বিশেষ ওষুধ পাওয়া যায়। তাই লেন্স খুললে সেই সলিউশনে রেখে দিন। তা না হলে চোখে সমস্যা দেখা যাবে। চোখ সুস্থ রাখতে চাইলে কন্ট্যাক্ট লেন্স সঠিক যত্ন সহকারে ব্যবহার করুন। কন্ট্যাক্ট লেন্সে ভুলেও জল দেবেন না। এতে লেন্স খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 


আজকাল আমরা অনলাইনে অধিকাংশ জিনিসই কিনে থাকি। কন্ট্যাক্ট লেন্সও অনেকে অনলাইনে কেনেন। এবার থেকে কন্ট্যাক্ট লেন্স কেনার আগে সাবধান হন। কন্ট্যাক্ট লেন্স ওষুধের দোকান থেকেই কেনাই ভালো। অনলাইনে কিনলে ভুল প্রোডাক্ট আসতে পারে। এতে চোখের সমস্যা হতে পারে। তাই কেনার আগে ডাক্তারি পরামর্শ নিন। তেমনই মেডিকেল শপ থেকে কিনুন কন্ট্যাক্ট লেন্স।   


যারা লেন্স পরেন তারা চোখের মেকআপারে সময় কয়টি জিনিস মাথায় রাখুন। প্রথমত ভালো মানের আইল্যাস ব্যবহার করবেন। আইল্যাস লাগানোর সময় এক প্রকার আঠা ব্যবহার করা হয়। সেই আঠার মান ভালো না হলে চোখে সংক্রমণ হতে পারে। সে কারণে অবশ্যই ভালো মানের আইল্যাস লাগাবেন। তা না হলে চোখের ক্ষতি হতে পারে। 


এবার থেকে মেকআপ শুরু আগে লেন্স পরে নিন। তারপর ধীরে ধীরে চোখের মেকআপ করুন। পরে লেন্স পরতে গেলে সমস্যায় পড়তে পারেন। সেক্ষেত্রে প্রোডাক্ট চোখে লেগে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই অবশ্যই মেকআপ শুরুর আগে লেন্স পরে নেবেন। তবে, মেকআপের সময় খেয়াল রাখবেন তা যেন আপনার চোখের ভিতর ঢুকে না যায়। 


মেকআপ তোলার সময়ও থাকতে হবে সতর্ক। মেকআপ তোলার সময় আগে লেন্স খুলে নিন। তারপর মেকআপ তুলবেন। তা না হলে, মেকআপ তোলার সময় লেন্স চোখের মণির ওপর থেকে সরে যেতে পারে। এতে চোখের সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থেকে যায়। এই ভুল অনেকে করে থাকেন। এবার থেকে মেনে চলুন এই টোটকা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.