ঘণ্টায় ৭৫ কিলোমিটার বেগে হাওয়া? উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা!


ODD বাংলা ডেস্ক: আর একটা মে মাস! আর একটা ঘূর্ণিঝড়ের অশনীসংকেত! আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায়। যা নিম্নচাপে পরিণত হওয়ার ফলে আগামিকাল ওই এলাকায় নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। তারপর তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় তা শক্তি বাড়াতে পারে এবং গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে তা পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলে এসে পৌঁছবে কিনা তা এখনই বলতে পারছেন না আবহাওয়া বিজ্ঞানীরা। তবে ইতিমধ্যেই উপকূলের রাজ্যগুলিতে জারি হয়েছে সতর্কতা। 
ঘূর্ণাবর্তের প্রভাবে ৬ ও ৭ মে আন্দামান দ্বীপপুঞ্জে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। মৎস্যজীবীদের আপাতত ৬ মে-র মধ্যে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া দফতরের মতে, এই সপ্তাহের শেষের দিকে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। পরে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এ অবস্থায় দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

ভুবনেশ্বরে আইএমডি সিনিয়র বিজ্ঞানী উমাশঙ্কর দাস বলেছেন যে 6 মে আশেপাশে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হবে। পরবর্তীতে নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং ৪৮ ঘণ্টা পর গভীর নিম্নচাপে পরিণত হবে।

নিম্নচাপের কারণে, আগামী ২-৩ দিনের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উমাশঙ্কর দাসের মতে, বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে প্রবল বাতাসের সঙ্গে বৃষ্টি হতে পারে। তিনি বলেন, 'এই সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিমি হতে পারে। যা পরবর্তীতে ৭৫ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছাতে পারে। মৎস্যজীবীদের আন্দামান সমুদ্র এলাকা এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.