কবে হবে ঘূর্ণিঝড়, কী জানাচ্ছে হাওয়া অফিস


ODD বাংলা ডেস্ক: মঙ্গলবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আকাশে মেঘের ঘনঘটা। তবে এই আবহেই ঘূর্ণিঝড় নিয়ে তৈরি হয়েছে নয়া শঙ্কা। মে মাসে কি আছড়ে পড়বে সাইক্লোন? এ প্রশ্নই সবার মনে। যদিও আবহাওয়া দফতরের তরফে ঘূর্ণিঝড় নিয়ে এখনও কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। তবে, মে মাসে ঘূর্ণিঝড় আসার সম্ভাবনাও পুরোপুরি নাকচ করেননি আবহবিদরা। জানা যাচ্ছে, দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। যার জেরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে, ওই নিম্নচাপই পরবর্তীতে সাইক্লোনে পরিণত হতে পারে।

প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্য়ায় বলেছেন, ''৪ মে দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে আগামী ৬ মে ওই এলাকায় নিম্নচাপ তৈরি হতে পারে। যা আরও ২৪ ঘণ্টা পরে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা গোটা পরিস্থিতি নজরে রাখছি।'' আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, এখনই এর গতিবিধি সম্পর্কে বলা মুশকিল। তবে, তিনি জানিয়েছেন, মে মাসে ওই এলাকায় নিম্নচাপ তৈরির যে সম্ভাবনা রয়েছে। কী পরিস্থিতি হতে চলেছে, তা আগামী কয়েকদিনেই স্পষ্ট হতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, গত দু'বছরে মে মাসে ঘূর্ণিঝড় ধেয়ে এসেছিল। ২০২০ সালে ধেয়ে এসেছিল আমফান ও ২০২১ সালে আছড়ে পড়েছিল ইয়াস। ভারতের মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগরে চলতি মাসে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যা পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.