বাস্তুমতে বাড়িতে শিব ঠাকুরের ছবি কি রাখা উচিত


ODD বাংলা ডেস্ক: বিশ্বাস করা হয় যে বাড়িতে শিব লিঙ্গ বা দেবাদিদেবের মূর্তি রাখা উচিত নয়। কারণ ঠিক ঠিক নিয়ম মেনে শিবের পুজো করতে না পারলে নাকি নানা ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। সেই সঙ্গে সুখের জায়গা নেয় দুঃখ। কিন্তু এই ধরণা কি আদৌ বাস্তব সম্মত? শাস্ত্র মতে ভাগবান শিবের মূর্তি বাড়িতে রাখা যেতেই পারে। কিন্তু ভুলেও শিব লিঙ্গ রাখা চলবে না। কারণ শিব লিঙ্গের পুজো করার সময় বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হয়, যা অনেকের পক্ষেই ঠিক মেনে চলা সম্ভব হয় না। ফলে পরিবারের ভাল হওয়ার থেকে খারাপ হওয়ার আশঙ্কা যায় বেড়ে। 


কোথায় রাখবেন শিবের ছবি: 
বাস্তুশাস্ত্র অনুসারে শিব ঠাকুরের ছবি রাখতে হবে বাড়ির উত্তর-পূর্ব দিকে মুখে করে। কারণ এই জায়গায় দেবাদিদেবের ছবি রাখলে সারা বাড়িতে পজিটিভ শক্তির বিকাশ ঘটে। ফলে খারাপ কোনও ঘটনা ঘটার আশঙ্কা যেমন কমে, তেমনি অর্থনৈতিক উন্নতি হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। প্রসঙ্গত, এক্ষেত্রে আরেকটি বিষয় মাথায় রাখতে হবে। তা হল ঠাকুরের ছবি মাটিতে রাখা চলবে না। আর যদি একান্তই রাখতে হয়, তাহলে একটি পরিষ্কার কাপড়ের উপর রাখতে হবে। 

ধ্যানমগ্ন শিব-
বিশ্বাস করা হয় যে ধ্যানে মগ্ন দেবাদিদেবের ছবি বাড়িতে রাখা বেজায় শুভ। কারণ এমন ছবি গৃহস্তের অন্দর থাকলে পজেটিভ শক্তির বিকাশ ঘটতে শুরু করে। শুধু তাই নয়, পরিবারের প্রতিটি সদস্যের মন শান্ত হয় এবং রাগ দূরে চলে যায়। ফলে কোনও ধরনের মনোমালিন্য হওয়ার আশঙ্কা কমে যায়। 

ছবির সংখ্যা
অনেকেই ঠাকুর ঘরে একাধিক শিবের ছবি বা মূর্তি রেখে থাকেন। এমনটা করা একেবারেই উচিত নয়। বরং একটা মাত্র ছবি বা মূর্তি রাখতে হবে এবং সেই ছবিরই ঠিক মতো পুজো করতে হবে। তাহলেই দেখবেন সুফল মিলতে শুরু করবে। 

কীভাবে করতে হবে দেবের পুজো? 
প্রতিদিন সকাল এবং বিকালবেলা স্নান সেরে ভগবান শিবের পুজো করতে হবে। এই সময় ধূপ-ধুনো জ্বালিয়ে "ওম নমঃ শিবায়", এই মন্ত্রটি জপ করতে হবে। আর সোমবার খেয়াল করে দুধ দিয়ে স্নান করাতে হবে দেবাদিদেবকে।

প্রসঙ্গত, ভুলেও বাড়িতে নটরাজের মূর্তি রাখবেন না যেন! কারণ বাস্তুশাস্ত্র মতে এমন মূর্তি বা ছবি রাখলে খারাপ কিছু ঘটে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.