চুলে হেনা করেন? হেনার সঙ্গে এই জিনিসটি মেশালে রঙটা আর লালচে হবে না

ODD বাংলা ডেস্ক: অনেকেই রয়েছেন যাঁরা চুলে হেনা বা মেহেন্দি করতে খুবই পছন্দ করেন। কিন্তু মেহেন্দি করার সময় অনেকের চুলে একটা লাল রঙ আসে। অনেকে সেই লাল রঙ অনেকেই পছন্দ করেন। কিন্তু অনেকে আবার হেনা করার পর চুলের লালচে ভাব একদমই পছন্দ করেন না। কিন্তু চুলের পুষ্টির জন্য হেনা করতে খুবই ভালোবাসেন, বা চান হেনা করতে। তাঁরা অনেক সময়েই বুঝতে পারেন না যে কীভাবে হেনা করলে চুলের এই অতিরিক্ত লাল বা কমলাভাব দূর করতে পারবেন। 

প্রথমেই বলা ভাল হেনার একটি নিজস্ব রঙ রয়েছে। আর সেই রঙটা কিন্তু একটু লাল-ঘেঁষা। তাই চুলে হেনা করলে চুল প্রাকৃতিক একটি লালচে রঙ পায়। আর আপনি যদি নিয়মিত হেনা করেন, যেমন ধরুন সপ্তাহে একবার তাহলে কিন্তু তাঁদের চুলে একটা লালচে ভাব আসবেই। সেক্ষেত্রে আপনি যদি না চান এমন লাল রঙ তাহলে কিন্তু মাসে একবার বা দেড় মাসে একবার করে হেনা আপনি করতেই পারেন। তবে তাও যদি হেনা করতে মন চায় তাহলে আপনার জন্য রইল কিছু টিপস।

আমলকির গুঁড়ো- মেহেন্দির পর চুলের লালচে ভাবকে অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পারে আমলকির গুঁড়ো। প্রাচীন আয়ুর্বেদিক শাস্ত্রে ওষুধ নির্মাণে আমলকির গুঁড়ো বিশেষভাবে ব্যবহার করা হত। এটি চুলের স্বাস্থ্যের যত্ন নিতে এবং চুলকে দীর্ঘায়ু করতে বিশেষভাবে সাহায্য করে। সেইসঙ্গে চুলকে সিল্কি বানাতে এবং চুলকে একটা ঘন বাদামী রঙ দিতে আমলকির গুঁড়ো খুবই কার্যকরী। আপনি যদি মেহেন্দির লাল রঙ পছন্দ না করেন তাহলে মেহেন্দির সঙ্গে পরিমাণমতো আমলকির গুঁড়ো মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগান। এটি কিন্তু হেনার লাল রঙকে লুকিয়ে চুলে একটা প্রাকৃতিক বাদামী টেক্সচার যোগ করবে। এতে করে হেনার রঙ কখনওই ক্যাটক্যাট করবে না। পাশাপাশি আপনি পেয়ে যাবেন একটা মিষ্টি আভা।

কফি- একটি পাত্রে ২ কাপ জল নিন। এরপর এর মধ্যে ৬-৭ চামচ কফি পাউডার যোগ করে খুব ভালো করে মিশিয়ে নিন। এবার জলটা ফুটিয়ে নিন। মনে রাখবেন এক্ষেত্রে জল ততক্ষণ ধরে ফোটাতে হবে যতক্ষণ না জল ফুটে অর্ধেক হয়ে যাচ্ছে। জল যত ফোটাবেন আপনার চুলের রঙ কিন্তু ততটাই গাঢ় হবে। তাই আপনি কতটা গাঢ় রঙ চান সেইমতো জল ফুটিয়ে নিন। যত বেশি কফি ফোটাবেন রঙও কিন্তু তত বেশিদিন পর্যন্ত স্থায়ী হবে। এবার কফি আলাদা করে রেখে দিন। এরপর একটি পাত্রে হেনা পাউডার নিয়ে নিন। আপনি আপনার চুলের লেন্থ অনুসারে হেনা পাউজার নিন। এবার হেনার মধ্যে অল্প অল্প করে কফির জলটা মেশাতে থাকুন। এবার একটা ঘন পেস্ট তৈরি করে তা প্লাস্টিক ব়্যাপারে ব়্যাপ করে আলাদা করে সরিয়ে রেখে দিন। 

এইভাবে ৪-৫ ঘণ্টা রেখে দিন। আর খুব ভালো হয় যদি সারারাত মিশ্রণটি রেখে দিতে পারেন। পরের দিন ব্রাশের সাহায্যে একেবারে হেনার মতো করেই চুলে এই প্যাকটি অ্যাপ্লাই করে নিন। তার আগে কিন্তু চুলে কোনওরকম কোনও তেল লাগাবেন না। এবার প্যাক লাগানো হয়ে গেলে ৪-৫ ঘণ্টা শাওয়ার ক্যাপ লাগিয়ে নিন। এবার স্রেফ জল দিয়ে স্নান করে নিন। কোনও শ্যাম্পু বা কন্ডিশনার অ্যাপ্লাই করবেন না। ভালো ফল পেতে পরেরদিন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুলে হেনাও করা হবে আর চুলের রঙ কখনওই লাল হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.