ফেস মিস্ট নাকি টোনার, এই গরমে কোনটা আপনার ত্বকের জন্য পারফেক্ট?

 


ODD বাংলা ডেস্ক: ত্বক চর্চার অন্যতম দুই প্রধান উপাদান টোনার ও ফেস মিস্ট। দুটোই ত্বকের জন্য ভীষণ উপকারী। কিন্তু কীভাবে বুঝবেন, আপনার ত্বকে কোনটা চাই, টোনার নাকি ফেস মিস্ট।


গরমে তেতেপুড়ে ত্বকের দফারফা। এই অবস্তায় কম বেশী রূপচর্চা করতে বাধ্য হই আমরা সবাই। তবে সবার ত্বকের মান সমান তো নয়। তাই চর্চা করতে হয় ত্বকের প্রকৃতি বুঝে। ত্বক চর্চার অন্যতম দুই প্রধান উপাদান টোনার ও ফেস মিস্ট। দুটোই ত্বকের জন্য ভীষণ উপকারী। কিন্তু কীভাবে বুঝবেন, আপনার ত্বকে কোনটা চাই, টোনার নাকি ফেস মিস্ট। অনেকের মনেই প্রশ্ন থাকে টোনার ও ফেস মিস্ট দুটোই কি এক, নাকি আলাদা। সে সব প্রশ্নের উত্তর মিলবে এই প্রতিবেদনে। 


ফেস মিস্ট কী ?

ফেস মিস্ট হচ্ছে একটি ওয়াটার বেসড স্কিন কেয়ার প্রোডাক্ট যা স্কিনকে খুব দ্রুত হাইড্রেট করার জন্য একটি সহজ উপায়। ফেইস মিস্ট দ্রুত এবং সহজে মেকআপ বা সানস্ক্রিন না সরিয়ে কিছু সেকেন্ডের মধ্যে ত্বককে তাত্ক্ষণিকভাবে পুনরায় হাইড্রেট এবং ময়েশ্চারাইজড করবে। হাইড্রেটেড থাকার জন্য আমাদেরকে অবশ্যই জল পান করা উচিত, সেটা আমরা সবাই জানি।


ফেস মিস্ট কিসের জন্য ব্যবহৃত হয় ?

স্কিনের ইনস্ট্যান্ট হাই্ড্রেশনের জন্য ফেস মিস্ট ব্যবহৃত হয়। ধরুন আপনি অফিস কিংবা বাইরে আছেন এবং আপনি হয়তো কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারছেন না কিন্তু আপনার স্কিনে খুব আর্দ্রতাশুন্য অনুভব করছেন। সেসময় একটি ফেসিয়াল মিস্ট হতে পারে আপনার ভাল বন্ধু। যখনই আপনার স্কিন স্বাভাবিকের চেয়ে বেশি শুষ্ক মনে হবে অর্থাৎ আর্দ্রতাশূণ্য মনে হবে তখন একটি ভালো ফর্মুলেটেড ফেইস মিস্ট স্প্রে করে নিলে আপনার স্কিন থাকবে হাইড্রেট ও সুন্দর।


এটি কিভাবে ব্যবহার করতে হয়?

দিনের বেলা বা যখনই স্কিন স্বাভাবিকের চেয়ে বেশি শুষ্ক মনে হবে, তখন মুখ থেকে প্রায় ৬-৮ ইঞ্চি দূরে বোতলটি ধরে রাখুন এবং ২-৩ বার স্প্রে করুন, এক মিনিটের স্কিন মিস্ট শুষে নেবে। ব্যস! স্কিনকে ভালো রাখার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হাইড্রেশন।


ফেসিয়াল মিস্ট এবং টোনার কি এক জিনিস ?

না, টোনার এবং ফেসিয়াল মিস্ট কখনই এক জিনিস নয়। তবে এদের  কাজ অনেকক্ষেত্রে এক রকম মনে হতে পারে। টোনার আমাদের স্কিন কেয়ার রুটিনে ক্লেনজিংয়ের পরের স্টেপে ব্যবহার করা হয়। পাশাপাশি টোনার স্কিনের পিএইচ ব্যালেন্স করে, আমাদের পোরসগুলো ক্লিন করে এবং স্কিন কেয়ারের নেক্সট স্টেপের জন্য স্কিনকে প্রিপেয়ার করে। কিন্তু ফেসিয়াল মিস্টের প্রধান কাজ হচ্ছে স্কিনকে ইনস্ট্যান্ট হাই্ড্রেশন দেয়া, দুটো ভিন্নভাবে আমাদের স্কিনে কাজ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.