ক্রমে বেড়ে চলেছে গ্যাসের দাম, রান্না করার সময় ৫ টোটকা মেনে চলুন, সাশ্রয় ঘটবে

 


ODD বাংলা ডেস্ক: ক্রমেই বেড়ে চলেছে দাম। একদিকে দ্রব্য মূল্যের ব্যপক বৃদ্ধি অন্যদিকে রান্নার গ্যাসের দাম, সব মিলিয়ে নাভিশ্বাস ওভার জোগার। খরচ কমানোর জন্য রইল বিশেষ টিপস। খরচ কমাতে মেনে চলুন এই পাঁচ টোটকা। রান্নার সময় এই পাঁচটি জিনিস মেনে চলুন। এতে সাশ্রয় হবে। রান্নার গ্যাসের খরচ কমবে। 


রান্নার গ্যাসের দাম নিয়ে সকল মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ। ক্রমেই বেড়ে চলেছে দাম। একদিকে দ্রব্য মূল্যের ব্যপক বৃদ্ধি অন্যদিকে রান্নার গ্যাসের দাম, সব মিলিয়ে নাভিশ্বাস ওভার জোগার। রান্নার গ্যাসের খরচ কমাতে অনেকে বাড়িতে বিদ্যুতচালিত ওভেনের ব্যবস্থা করেছেন। তবে, এতে যে সুরাহা হচ্ছে তা নয়। এই ওভেন বাড়াচ্ছে বিদ্যুতের বিল। এবার খরচ কমানোর জন্য রইল বিশেষ টিপস। খরচ কমাতে মেনে চলুন এই পাঁচ টোটকা। রান্নার সময় এই পাঁচটি জিনিস মেনে চলুন। এতে সাশ্রয় হবে। রান্নার গ্যাসের খরচ কমবে। 


রান্নার সব উপকরণ হাতের কাছে রাখুন। আগে থেকে সবজি কেটে নিন। অনেকে একটি পদ রান্না করতে শুরু করে অন্য পদের জন্য সবজি কাটতে থাকেন। আবার অনেকে রান্না চাপিয়ে অন্য কাজ করেন। এতে গ্যাসের খরচ বেশি হয়। তাই রান্না করার আগে আনুসাঙ্গিক কাজ সেরে নিন। তবেই রান্নার কাজ শুরু করুন।  


ফ্রিজের জিনিস রান্না করতে হলে তা ১ থেকে ২ ঘন্টা আগে বের করে রাখবেন। এতে সেই খাদ্যদ্রব্য স্বাভাবিক আবহাওয়ায় আসবে। ফলে রান্নার সময় বেশি গ্যাস খরচ হবে না। এবার থেকে গ্যাস বাঁচাতে চাইলে অবশ্যই মেনে চলুন এই টোটকা। 


ঢাকা দিয়ে রান্না করুন। এতে খাবার দ্রুত সেদ্ধ হবে। আর গ্যাসও কম খরচ হবে। রান্না যেমন ঢেকে করবেন, তেমনই প্রেসার কুকারে রান্না করুন। এতে দ্রুত রান্নাও হবে আর গ্যাসের খরচও কমবে। দুদিক দিয়ে উপকৃত হবেন।  


মাঝারি আঁচে রান্না করবেন। মাঝারি আঁচে রান্না করলে গ্যাস তেমন খরচ হয় না। কিন্তু, গ্যাসের আঁচ বেশি থাকলে তা খরচ হয় বেশি। এতে খাবার পুড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে না। এবার থেকে মেনে চলুন এই নিয়ম। 

গ্যাস সাশ্রয় করতে চাইলে রান্নায় বেশি জল দেবেন না। যে কোনও তরকারি রান্নাতেই জল ব্যবহার করে থাকি। বেশ জল দিলে তা শুকনো হতে অধিক সময় লাগে। তাই রান্নায় ভুলেও বেশি দেবেন না। যতটুকু প্রয়োজন জল দিন। এতে দ্রুত রান্নাও হবে, সঙ্গে গ্যাস খরচও কম হবে। এবার থেকে রান্না করার সময় অবশ্যই এই টোটকা মেনে চলুন। তাহলে রান্নায় সময়ও যেমন কম লাগবে তেমনই গ্যাসের খরচও কম হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.