হেভি পিরিয়ডে প্রতি ঘন্টায় প্যাড পরিবর্তন করতে হয়, তবে এই ৪ টিপস মনে রাখুন

 


ODD বাংলা ডেস্ক: মেনোরেজিয়ায় আক্রান্ত মহিলাদের প্রতি ঘন্টায় পর পর কয়েক ঘন্টা তাঁদের প্যাড বা ট্যাম্পন পরিবর্তন করতে হতে পারে। মাসিক প্রবাহে এক চতুর্থাংশ বা বড় আকারের রক্ত ​​​​জমাট বাঁধা নিয়মিত দেখা দিতে পারে।

 

হেভি পিরিয়ড হল সেই অবস্থান যখন পিরিয়ডের সময় রক্তপাত বেশি হয়। পিরিয়ড সাত দিনের বেশি স্থায়ী হয়। ভারী মাসিক প্রবাহের চিকিৎসার নাম হল মেনোরেজিয়া। মেনোরেজিয়ায় আক্রান্ত মহিলাদের প্রতি ঘন্টায় পর পর কয়েক ঘন্টা তাঁদের প্যাড বা ট্যাম্পন পরিবর্তন করতে হতে পারে। মাসিক প্রবাহে এক চতুর্থাংশ বা বড় আকারের রক্ত ​​​​জমাট বাঁধা নিয়মিত দেখা দিতে পারে। হেভি পিরিয়ড একজন মহিলার জীবনকে ব্যাহত করতে পারে এবং শরীরের ক্ষতি করতে পারে। একজন মহিলা খুব ক্লান্ত বোধ করতে পারে এবং ক্রমাগত ব্যথা এবং ক্র্যাম্প অনুভব করতে পারে। কিছু মহিলাদের মধ্যে, হেভি পিরিয়ড অত্যধিক রক্তক্ষরণ এবং রক্তাল্পতার মত সমস্যা ডেকে আনতে পারে।


তবে, মেনোরেজিয়ায় ভুগছেন এমন যে কোনও মহিলার, যে কোনও সমস্যা সনাক্ত করতে একজন চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত। একজন চিকিৎসকের সঙ্গে কথা বলা ছাড়াও, কিছু ঘরোয়া প্রতিকার এবং সহায়ক ডিভাইসগুলি লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে এবং হেভি পিরিয়ডের সময়গুলি কাটানো আরও সহজ করে তুলতে পারে। হরমোনের ভারসাম্যহীনতা, মানসিক অবস্থা, খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার মতো বেশ কিছু কারণ এই পিরিয়ড সমস্যায় অবদান রাখে। তাই আজ আমরা আপনাকে এমন কিছু কারণের কথা বলছি যা অনেক উপকারে আসবে। যদি কোনও মহিলা পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তপাতের কারণে সমস্যায় পড়েন তবে দয়া করে এই টিপস এড়িয়ে চলুন।


অত্যধিক যৌন সম্পর্ক

এটি মাসিকের সময় অতিরিক্ত রক্তপাতের দিকে পরিচালিত করে।

মশলাদার এবং ভারী খাবার খাওয়া

মশলাদার খাবার পিত্তের সমস্যাকে বাড়িয়ে তোলে। এছাড়াও, এই চর্বিযুক্ত খাবার আপনার শরীরে প্রোস্টাগ্ল্যান্ডিনের সংখ্যা বাড়ায় এবং আপনার জরায়ু সংকুচিত হতে পারে। জরায়ুর সংকোচন ক্র্যাম্পিং বাড়াবে এবং আপনাকে অস্বস্তিকর করে তোলে।


স্যাচুরেটেড ফ্যাটের কারণে পিরিয়ডের সময় চর্বিযুক্ত মাংসও এড়ানো উচিত যা পিরিয়ডের ব্যথা বাড়াতে পারে। এছাড়া ভারী প্রকৃতির খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

পিরিয়ডের সময় উচ্চ সোডিয়ামযুক্ত খাবারও এড়ানো উচিত। উচ্চ পরিমাণে সোডিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়া আপনার শরীরে ফোলাভাব এবং জল ধারণকে আরও খারাপ করে তুলতে পারে। চিপস এবং ফ্রেঞ্চ ফ্রাই থেকে দূরে থাকুন।


খুব দ্রুত বাত এবং পিত্ত দোষগুলি খুব দীর্ঘ সময় ধরে উপবাস করার ফলে বৃদ্ধি পায়। একই দুটি দোষ মেনোরেজিয়ার সঙ্গে সম্পর্কিত। আজকাল খুব দীর্ঘ সময় ধরে উপবাস থাকা ওজন কমানোর ক্ষেত্রে সাধারণ হয়ে উঠছে। তবে মনে রাখবেন আপনি অনন্য। আপনার শরীরের যা প্রয়োজন তা করুন। দীর্ঘ উপবাস সবার জন্য উপযুক্ত নয়।


মানসিক চাপ থেকে দূরে থাকার চেষ্টা করুন। মানসিক চাপ এড়াতে যোগব্যায়াম ও ধ্যানের সাহায্য নিন। এছাড়াও ওজন কমানোর ক্ষেত্রে খুব বেশি ব্যায়াম প্রবণতার আরেকটি বিষয়। তবে এটি আপনাকে পিরিয়ডের সময় প্রচুর রক্তপাতের সমস্যা দেয়। আপনার শরীরের উপর খুব বেশি চাপ দেবেন না। তাই অতিরিক্ত ব্যায়াম করা থেকে বিরত থাকুন। এই টিপসগুলি ব্যবহার করে, আপনি পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তপাতের সমস্যা এড়াতে পারেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.