হাইহিলপড়লে হতে পারে বড়সড় বিপদ! জেনেনিন বিস্তারিত

 


ODD বাংলা ডেস্ক: বর্তমানে ফ্যাশনের একটি অন্যতম অঙ্গ হল হাইহিল। আমরা অনেকেই শাড়ি কিংবা সালোয়ার কামিজের সঙ্গে ম্যাচিং করে হাইহিল জুতো পরে থাকি। তবে জানেন কী টানা অনেকক্ষণ হিল পরে থাকলে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। যেমন- মেরুদণ্ডে সমস্যা, পায়ে ব্যথা, পায়ের পাতায় ব্যথা, কোমরে ব্যথা ইত্যাদি। জেনে নিন হাইহিলের কারণে হতে পারে যেসব শারীরিক সমস্যা।

কোমর ব্যথা : আপনার কোমর ব্যথার অন্যতম কারণ হতে পারে হাইহিল। কারণ হাইহিল জুতো আপনার গোড়ালিকে উঁচু রেখে কোমরকে অস্বাভাবিকভাবে সামনে ঠেলে রাখে। আর প্রকৃতির নিয়মের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে এমন অস্বাভাবিক ভঙ্গিতে হাঁটা-চালার কারণে কোমরে প্রচণ্ড ব্যথার সৃষ্টি হতে পারে।

গোড়ালির সমস্যা : সাধারণ স্যান্ডেল পরে হাঁটলে পায়ের পাতা ও গোড়ালির উপর দেহের ওজনের ভারসাম্য বজায় থাকে। ফলে গোড়ালির উপর কম চাপ পড়ে। কিন্তু হাইহিল জুতো পরলে পায়ের পাতা ও গোড়ালির ভারসাম্য নষ্ট হয় সেই সঙ্গে শরীরের পুরো ভার গোড়ালির উপরে এসে পড়ে। ফলে স্বাভাবিক ভাবেই গোড়ালি মচকে যাওয়ার আশঙ্কা বাড়ে।

পায়ের গাঁটে গাঁটে ব্যথা : সারাদিন হাইহিল পড়ে কাটানোর পরে পায়ের প্রতিটি গাঁটে ব্যথা হওয়াটা অস্বাভাবিক নয়। কারণ সাধারণ জুতোর মতো হিল জুতো এতোটা আরামদায়ক হয় না।তাছাড়া চলার সময় শুধু সামনের দিক ছাড়া পায়ের পাশের দিকটা আড়ষ্ট করে দেয় হাইহিল জুতো। ফলে পা শুধু সোজা রাখা যায়। এর ফলে হাটার সময় সমস্ত চাপ এসে পড়ে হাঁটুর ওপর। আর এর ফলে দেখা দিতে পারে পায়ের গাঁটে গাঁটে ব্যথা এবং আরথ্রাইটিসের সমস্যা। তবে হিলের কারণে শুধু হাঁটুর উপরেই নয় গোড়ালির উপরেও চাপ পরে।


পেশীর সমস্যা দেখা দেয় : হিল জুতো পরার সব থেকে খারাপ দিক হলো পেশীর সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় যাবত হিল জুতো ব্যবহার করলে গোড়ালি অনেকটা উঁচু হয়ে থাকে। ফলে গোড়ালির সঙ্গে যে পেশীগুলি যুক্ত সেগুলো ছোট হয়ে যায় এবং পেশীগুলির ভিতরে নানা পরিবর্তিত হতে শুরু করে। এই কারণে সৃষ্টি হতে পারে প্রচণ্ড যন্ত্রণার।

নখে কুনির সমস্যা : এ সমস্যায় প্রায় অনেকেই ভুগে থাকেন। সাধারণত হাইহিল জুতোর সামনের দিকটি সরু হয়। আবার পায়ের আঙ্গুলগুলি খানিকটা চৌক আকারের হয়ে থাকে। ফলে সারা শরীরের ভার আঙ্গুলগুলিকে আরও বাইরের দিকে ঠেলতে থাকে। এতে নখকুনি হওয়ার সম্ভাবনা বাড়ে। এ সমস্যায় প্রায় অনেকেই ভুগে থাকেন।

পায়ের পাতা কঠিন হয়ে যায় : পায়ের গোড়ালি আমাদের শরীরের সমস্ত ভার বহন করে। কিন্তু হাইহিল প্রকৃতির এই স্বাভাবিক নিয়মকে লঙ্ঘন করে। আসলে হাইহিল পড়ার সময় পায়ের পাতা নেয় সমস্ত শরীরের ভার, আর গোড়ালি তখন সহায়ক হয় মাত্র। ফলে ধীরে ধীরে পায়ের পাতা থেকে নরম মাংসল অংশটি সরে যায় বা ক্ষয়ে যায়। এর ফলে পায়ের পাতা কঠিন হয়ে যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.