মোটা হয়ে যাচ্ছে ভারতবাসী! সমীক্ষায় অবাক করা তথ্য

ODD বাংলা ডেস্ক: ভারত সরকারের তরফে করা নতুন একটি সমীক্ষায় বলা হয়েছে, এদেশের মানুষরা ক্রমেই মোটা হয়ে যাচ্ছে। বিশেষজ্ঞরা ভারতীয়দের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে সতর্ক করে বলেছেন, ভারতীয়দের এই মোটা হয়ে যাওয়ার প্রবণতা নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে এটি বড় ধরনের সমস্যা হয়ে উঠতে পারে।

একসময় স্থূলতা পশ্চিমি ধনী দেশগুলির সমস্যা হিসেবে বিবেচনা করা হত। সাম্প্রতিক বছরগুলোতে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতেও স্থূলতা ছড়িয়ে পড়েছে।তবে ভারতের তুলনায় কোথাও এত দ্রুত ছড়িয়ে পড়ছে না। ভারতে মূলক অপুষ্টি এবং বয়স অনুপাতে ওজন কম হওয়ার একটা প্রবণতা পরিলক্ষিত হত, কিন্তু গত কয়েক বছরে স্থূলতার দিকে ঝুঁকছে দেশবাসী।  

২০১৬ সালের এক পরিসংখ্যানে জানা যায়, ১৩৫ মিলিয়ন ভারতীয় বেশি ওজন কিংবা স্থূলতায় ভুগছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ভারতের অপুষ্টিজনিত জনসংখ্যা বাড়তি ওজন দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে।ভারতের ন্যাশনাল হেলথ সার্ভে (এনএফএইচএস-৫) অনুসারে, ২০১৫-১৬ সালের সমীক্ষার তুলনায় নারী ও পুরুষের ওজন বৃদ্ধির সংখ্যা ৪ শতাংশ বেড়েছে। পাঁচ বছরের কম বয়সী ৩.৪ শতাংশ শিশু স্থূলতার শিকার।

চেন্নাইয়ের প্রখ্যাত সার্জন ডা. রবীন্দ্র কুমার এ ব্যাপারে বলেন, ''ভারতে এবং বিশ্বব্যাপী একটি স্থূলতার মহামারির ভেতর রয়েছি আমরা। আমার আশঙ্কা, স্বল্প সময়ের মধ্যে এটির সমাধান করা সম্ভব না হলে, এটি মহামারি হয়ে উঠতে পারে।''

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.