এটাই ভারতের শেষ গ্রাম, হিন্দু সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে স্বপ্নের মতো এই গ্রাম

ODD বাংলা ডেস্ক: 'বিপুলা এই পৃথিবীর কতটুকু জানি'- সত্যিই এই দেশের কোণায় কোণায় লুকিয়ে আথে না-জানি কত অজানা কাহিনি, তার কতটুকুই বা জানি আমরা। তেমনই উত্তরাখন্ড রাজ্যের চামোলি জেলায় অবস্থিত মানা গ্রাম হল ভারতের শেষ গ্রাম। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩২০০ মিটার বা সাড়ে দশ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই গ্রামটিকে জাতীয় সড়ক ৫৮ সরাসরি যুক্ত করেছে বাকি ভারতের সঙ্গে। ঋষিকেশ, রুদ্রপ্রয়াগ, বদ্রীনাথ হয়ে অবশেষে মানা গ্রামে পৌঁছানো যায়। এরপর এই সড়ক মিশেছে মানা পাসে। দেবভূমি গাড়োয়ালের অন্যতম আকর্ষণ হল চারধাম যাত্রা। এই পথেই আপনি ঘুরে আসতে পারেন ভারতের শেষ গ্রাম ‘মানা’ থেকে। 

বদ্রীনাথ মন্দির থেকে এই গ্রাম মাত্র ৩ কিমি দূরে। অত্যন্ত দুর্গম এই গ্রামের জনসংখ্যা মাত্র ৩৫০-৪০০ জনের মতো। এখানকার বাসিন্দারা হিন্দি কমই জানেন, কথা বলেন গাড়োয়ালি ভাষায়। মূলত এরা জডস ও বোথাস সম্প্রদায় ভুক্ত।অধিকাংশই দ্রারিদ্র সীমার নীচে এই মানুষগুলির উপার্জন বলতে পর্যটন মরশুমে বদ্রীনাথে কুলির কাজ করা এবং হোটেলগুলিতেই সাময়িক ফাই ফরমাশ খাটা। পূর্বে এই সম্প্রদায় তিব্বতিদের সাথে যুক্ত থাকলেও বর্তমানে বদ্রীনাথ মন্দিরের হিন্দু সংস্কৃতির সঙ্গে যুক্ত। 

হিমালয়ের কোলে অপরূপ সৌন্দর্যের এই মানা গ্রাম ভারত-চিন (তিব্বত) সীমান্ত থেকে মাত্র আড়াই কিলোমিটার আগে অবস্থিত। তাই এই গ্রামকেই ভারতের শেষ গ্রাম বলে থাকেন সকলে। উত্তরাখণ্ডের চামোলি জেলায় যোশীমঠ থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত সরস্বতী নদীর তীরে গ্রামটি সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় সাড়ে দশ হাজার ফুট উচ্চতায় অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্যের নিরীখে এই গ্রাম পর্যটকদের কাছে ছবির মতো মনে হতে পারে। 

এই গ্রামের আশেপাশে আরও কয়েকটি দর্শণীয় স্থান রয়েছে। যেগুলি হল- নীলকণ্ঠ, তপ্ত কুণ্ড, বসুধারা ফলস, ব্যাস গুহা, সরস্বতী মন্দির, ভীমপুল, মাতা মূর্তি মন্দির ও হেমকুণ্ড। এরমধ্যে বেশিরভাগই হাঁটা পথে বা ট্রেকিং করে যেতে হবে। মানা গ্রামে বসবাসকারী মানুষজনের সাহসিকতা ও দেশপ্রেমের জন্য ভারতীয় সেনাবাহিনীও এই গ্রামের উন্নতিতে এগিয়ে আসে। 

জানা যায় ১৯৯৯ সালে চীনা সৈনিকরা তিব্বত বর্ডার দিয়ে আচমকা ভারতে ঢুকে পড়ে। চীনা সৈনিকরা ভারতের গোবিন্দঘাট পর্যন্ত চলে আসে। সেই সময় মানা গ্রামের যুবক ও মহিলারা চীনা সৈনিকদের গতিবিধি ভারতীয় সেনাদের কাছে পৌঁছে দিয়েছিল। ওই সময় চীনা সৈনিকরা প্রায় তিন দিন ধরে দখল করেছিল ভারতীয় ভূখণ্ড। গ্রামবাসীদের সাহায্যেই ভারতীয় সেনাবাহিনীর প্রবল প্রতিরোধে চিনারা পিছু হটতে বাধ্য হয়।মানা গ্রামের আনাচে কানাচে ঘুরলেই এই গল্প শুনতে পাবেন। 

২০১১ সালের আদমসুমারি অনুযায়ী মানা গ্রামের জনসংখ্যা ১২০০। তবে সরকার থেকে এই গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। এখানে পাওয়া যায় এলপিজি গ্যাসের সিলিন্ডারও। এই গ্রামের জমিতে আলু, বাধাকপি, ফুলকপি, গাজরও ফলে। এখানকার যুবকেরা অতি উচ্চতায়, অত্যন্ত ঠান্ডায় এবং বরফে ক্ষিপ্র গতিতে চলাফেরা করতে পারে যা সাধারন মিলিটারিরা পারে না। জানা যায় চিনা সরকার মানা গ্রামের অধিবাসীদের প্রস্তাব পাঠায়, তাঁরা তিব্বতে আসলে তাঁদের জায়গা জমি দেওয়া হবে। কিন্তু মানা গ্রামের অধিবাসীরা পত্রপাঠ এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন এবং ভারতে থাকার অঙ্গীকার করে। তাই ভারতীয় সেনা ও উত্তরাখন্ড সরকার দু হাত ভরে এই অঞ্চলের উন্নতিতে হাত লাগিয়েছে।

উত্তরাখন্ডের চামেলি জেলার প্রান্তিক গ্রামটিতে সর্বসাকুল্যে ২৫০টি পরিবারের বাস। মে থেকে সেপ্টেম্বরের দিনগুলোতে গেলে গ্রামর লোকেদের সঙ্গে চমরী গাই চড়াতে যেতে পারেন পাহাড়ের ঢালে। বদ্রীনাথ থেকে ভারতের এই শেষ গ্রামে যাওয়ার রাস্তাও বেশ সুন্দর। সরু কাঁচা পথ ধরে এগিয়ে যেতে যেতেই মেঘের মধ্যে থেকে ক্রমশ স্পষ্ট হয়ে উঠবে পাথর কাটা জনপদ। 

আর এই গ্রামে বেড়ানোর সবচেয়ে বড় পাওনা হল ভারতের শেষ প্রান্তের চায়ের দোকানে চায়ের চুমুক। তীব্র শীতের মধ্যে এই উচ্চতায় মানা গ্রামের পাশেই রয়েছে হেমকুণ্ড। এই মন্দিরের পাশেই রয়েছে ভারতের শেষ চায়ের দোকান। এখানে চমরী গাইয়ের দুধে তৈরি চায়ে চুমুক দিতেই গ্রাম ছাড়া ওই পাথুরে পথে আরও কিছুটা এগিয়ে যাওয়ার মেজাজ পাবেন। মনের মণিকোঠায় জ্বলজ্বল করবে এই স্মৃতি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.