শরীরে জলশূন্যতা দেখা দিলে কি কেবল জল খেলেই হবে!


ODD বাংলা ডেস্ক: প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জীবন। এ সময় শরীর থেকে অতিরিক্ত জল ঘাম হয়ে বের হয়। দেখা দেয় জলশূন্যতা। ফলে দুর্বলতা, মাথা ঘোরানো, মাথাব্যথা, খিটখিটে মেজাজ, গলা শুকিয়ে যাওয়া, অচেতন হয়ে পড়া, বুক ধড়ফড়, কোষ্ঠকাঠিন্য, হলুদ প্রস্রাব হওয়া বা প্রস্রাব কমে যাওয়ার মতো বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। 

 এই গরমে জলশূন্যতা দূর করতে যা খাওয়া উচিত

পানি: সারা দিনে ১০-১২ গ্লাস বিশুদ্ধ জলপান করুন। পাশাপাশি লেবু বা ফলের শরবত খেতে পারেন। ডাবের জলও খাওয়া যেতে পারে। এসব পানীয় খুব সহজেই শরীরের পানির চাহিদা পূরণ করবে। ডাবের পানি ও ফলের শরবত খেলে পানির পাশাপাশি প্রয়োজনীয় খনিজ নুনের চাহিদাও পূরণ হবে। ঘরে তৈরি স্যালাইনও জলের চাহিদা পূরণে সাহায্য করবে।

সবজি: ফুলকপি, বাঁধাকপি, গাজর, লাউ, পেঁপে ও পালংশাকে পানির পরিমাণ ৯০ শতাংশের বেশি থাকে। জলশূন্যতা দূর করতে এই খাবারগুলো খাদ্যতালিকায় রাখুন।

স্যুপ: বিভিন্ন প্রকার সবজি ও মুরগির মাংস দিয়ে স্যুপ রান্না করে খেতে পারেন। সবজি ও মুরগির মাংস দুটিই সহজপাচ্য। এগুলোয় জলের পরিমাণ বেশি থাকায় (প্রায় ৯২ শতাংশ) জলশূন্যতাও দূর করে।

তরমুজ: এ সময়ের সুস্বাদু ও জনপ্রিয় ফল তরমুজ, যার প্রায় ৯২ শতাংশই জল। গরমে পানিশূন্যতা দূর করতে তাই তরমুজের ভূমিকা অপরিসীম। ফল হিসেবে অথবা জুস জলশূন্যতা দূর হয়।

কলা: কলায় প্রচুর ভিটামিন ও মিনারেল রয়েছে। জলশূন্যতা ও দুর্বলতা দূর করতে কলার বিকল্প নেই। সকালের নাশতায় কিংবা ব্যায়ামের আগে কলা খেয়ে নিলে যেমন শক্তি পাওয়া যায়, তেমনি শরীরের জলের চাহিদা পূরণ হয়।

শসা: শসার প্রায় ৯৬ শতাংশই জল। তাই এ গরমে প্রতি বেলায় সালাদ হিসেবে শসা রাখুন। সালাদে শসার সঙ্গে লেটুসপাতাও রাখতে পারেন। লেটুসপাতায়ও ৯৬ শতাংশ জল থাকে। শসার জুস করেও খেতে পারেন। স্ন্যাকস হিসেবেও নাশতায় শসা যোগ করা যায়। এতে সহজেই শরীর ও মনে সতেজ ভাব আসে।

টমেটো: টমেটোর প্রায় ৯৪ শতাংশ জল। সালাদ, স্যুপ, জুসসহ বিভিন্নভাবে টমেটো খাওয়া যেতে পারে। টমেটোর তরকারিও জলের চাহিদা পূরণে সহায়ক। নিয়মিত টমেটো খেলে জলের পাশাপাশি শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ লবণের চাহিদাও পূরণ হয়।

দই: দই হলো প্রোবায়োটিক–সমৃদ্ধ খাবার। এতে প্রোটিন ও ক্যালসিয়ামের পাশাপাশি ৮৮ শতাংশ জল থাকে, যা এ গরমে জলশূন্যতা দূর করার পাশাপাশি পেট ঠান্ডা রাখে, হজমেও সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.