সাধের রুপোর গয়না সব কালো হয়ে যাচ্ছে? দু’মিনিটেই হবে মুশকিল আসান



 ODD বাংলা ডেস্ক: শাড়ি হোক কিংবা ড্রেস— সব ধরনের পোশাকের সঙ্গেই এখন রুপোর গয়নার আলাদা কদর। সোনার দাম যে হারে বাড়ছে, তাতে ক্রেতাদের রুপোর গয়নার প্রতি ঝোঁক আরও বৃদ্ধি পাচ্ছে। কানের ঝুমকো, হাতের বালা কিংবা গলার হার সবই থাকছে এই তালকিয়ায়।


রুপোর গয়না সুন্দর হলেও খুব সহজেই কালো হয়ে যায়। তবে সাধের গয়না মলিন হয়ে গিয়েছে ভেবে মন খারাপ করার কিছু নেই। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন রুপোর গয়নার উজ্জ্বল ভাব। রইল কিছু ফন্দি-ফিকির।


১) একটি কাচের পাত্রে নিন। পাত্রের গায়ে অ্যালুমিনিয়াম ফয়েল লাগিয়ে নিন। ঠিক যেমন কেক তৈরির সময়ে বাটার পেপার লাগানো হয়, তেমন করে। এর পর পাত্রের মধ্যে রুপোর গয়না দিয়ে দিন। এ বার পাত্রে ঈষদুষ্ণ জলে দু’চামচ বেকিং সোডা দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। মিনিট দুয়েক এ ভাবেই রেখে দিন। তার পর জল ঝরিয়ে শুকনো কাপড়ে ভাল করে গয়নাগুলি মুছে নিন। দেখবেন গয়নার হারিয়ে যাওয়া জেল্লা ফিরে এসেছে।


২) এক টুকরো সুতির কাপড়ে কিংবা ব্রাশে টুথপেস্ট নিয়ে রুপোর গয়নায় লাগিয়ে নিন। পনেরো মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। দেখবেন গয়না আগের মতো চকচক করছে।


৩) চুলের কন্ডিশনার দিয়েও পরিষ্কার করা যায় রুপোর গয়না। গয়নার উপর কন্ডিশনার ঘষে মিনিট দশেক ফেলে রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে ফেললেই চকচক করবে গয়না।


৪) ভিনিগার ও বেকিং সোডার মিশ্রণেও রুপোর গয়না ভাল পরিষ্কার হয়। এটি পাত্রে আধ কাপ ভিনিগার ও দু’চামচ বেকিং সোডা মিশিয়ে মিনিট পাঁচেক তাতে রুপোর গয়না ডুবিয়ে রেখে দিন। তার পর মিশ্রণ থেকে তুল ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.