৬ মাস পর খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা, সাজানো হল ১৫ ক্যুইন্টাল ফুল দিয়ে

ODD বাংলা ডেস্ক: ৬ মে শুক্রবার ভোরে খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা। এদিন সকাল ৬টা ২৫ মিনিটে বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম কেদারনাথ মন্দিরের দরজা পূণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয়। সেই সময় সেখানে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের সস্ত্রীক মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। এর আগে অক্ষয় তৃতীয়ার দিন খুলে দেওয়া হয় গঙ্গোত্রী ও যমুনোত্রী ধামের দরজা। এরপর আগামী ৮ মে সকাল ৬টা ১৫ মিনিটে খুলতে চলেছে বদ্রীনাথ মন্দিরের দরজা। তারপরই পুরোদমে শুরু হয়ে যাবে উত্তরাখণ্ডের চারধাম যাত্রা। 

গত দু-বছর করোনা অতিমারীর কারণে ব্যাহত হয়েছিল চারধাম যাত্রা। এই বছর সেই কারণে বহু পূণ্যার্থী সমাগম হবে বলে মনে করা হচ্ছে। ১৫ কুইন্টাল ফুল দিয়ে সাজানো হয় কেদারনাথ মন্দির। মন্দিরের দরজা খোলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে প্রথম পুজো দেওয়া হয়। মন্দির খোলার সময় ১০ হাজারেরও বেশি পূণ্যার্থী কেদারনাথের প্রথম দর্শন পেতে সেখানে উপস্থিত ছিলেন। 

বিশ্বাস রয়েছে, এই মন্দিরের প্রদীপ কখনও নেভেনা। দরজা খোলার পর সেই আগুনের দর্শন পাওয়া অত্যন্ত শুভ বলে মনে করা হয়। যারা সেই প্রদীপ দর্শন করতে পারেন, তাঁদের আর পুর্নজন্ম হয় না বলে প্রচলিত বিশ্বাস। শীতকালে মন্দিরের দরজা বন্ধ করার সময় এই প্রদীপ জ্বালানো হয়। এত মাস পর মন্দিরের দরজা খোলার পরও সেই প্রদীপ জ্বলতে দেখা যায়। ভক্তদের বিশ্বাস শীতকালে স্বর্গ থেকে দেবতারা নেমে এসে প্রদীপ জ্বালিয়ে রাখেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.