গরমেও ফাটা গোড়ালির সমস্য়ায় ভুগছেন? কাজে দেবে এইসব ঘরোয়া পদ্ধতি

ODD বাংলা ডেস্ক: শীতকাল হোক বা গরম, পা ফাটার সমস্যা এখন সারা বছরই লেগে থাকে। এর অন্যতম কারণ হল শরীরে পর্যাপ্ত জলের অভাব। গরমের সময় অত্যধিক ঘাম হওয়ায় শরীর থেকে অনেকটা জল বেরিয়ে যায়। তাছাড়া, গ্রীষ্মকালে ডিহাইড্রেশনের সমস্যাও খুব বেশি হয়। গরমকালে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে দূষণও। ধুলো-ময়লা, দূষণের প্রভাবে গোড়ালি ফাটার সমস্যা বেশি করে দেখা যায়। তবে কিছু ঘরোয়া পদ্ধতি প্রয়োগে পা ফাটার সমস্যা কমতে পারে। দেখে নিন কী করবেন -

নারকেল তেল 
নারকেল তেল শুষ্ক ত্বককে ময়শ্চারাইজ করে এবং ত্বকের মৃত কোষও দূর করে। এই তেল ত্বকের গভীর স্তরে প্রবেশ করে পুষ্টি যোগায়। পায়ে ভাল করে নারকেল তেল মেখে মোজা পরে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে পা ধুয়ে ফেলুন। 

নুন, গ্লিসারিন এবং গোলাপ জলের ফুট মাস্ক 
গোলাপ জলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান, যা কোষের ক্ষতি হওয়া প্রতিরোধ করে এবং ত্বকের শুষ্কভাব কমায়। গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ফাটা গোড়ালিকে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এক টেবিল চামচ নুন, দুই টেবিল চামচ গ্লিসারিন, দুই চা চামচ গোলাপ জল, হাফ গামলা গরম জলে মিশিয়ে নিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর পিউমিক স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের ধারগুলোতে স্ক্রাব করুন। 

পেট্রোলিয়াম জেলি 
পেট্রোলিয়াম জেলি শুষ্ক এবং ফাটা গোড়ালিতে আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এটি ত্বককে হাইড্রেট করে এবং নরম রাখে। হাফ গামলা গরম জলে পা ডুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তারপর পিউমিক স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের ধারগুলোতে ভালভাবে স্ক্রাব করুন। এবার পা মুছে ফাটা গোড়ালিতে ময়েশ্চরাইজার লাগান। তার ওপর ভেসলিনও লাগান। এরপর উলের মোজা পরে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে পা ধুয়ে ফেলুন। 

চালের গুঁড়ো 
চালের গুঁড়ো ত্বককে এক্সফোলিয়েট করে, পাশাপাশি ত্বককে মসৃণ ও নরম করে তোলে। দুই থেকে তিন টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে কয়েক ফোঁটা মধু এবং অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। যদি আপনার গোড়ালি খুবই শুষ্ক এবং ফাটল থাকে, তাহলে এই মিশ্রণে এক চা চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েলও মেশাতে পারেন। ১০ মিনিট গরম জলে পা ভিজিয়ে এই পেস্ট দিয়ে পায়ে আলতো করে স্ক্রাব করুন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.