আজ বিকেলের পর ঝাপিয়ে বৃষ্টি কলকাতায়! কবে আসবে বর্ষা


ODD বাংলা ডেস্ক: নির্ধারিত সময়ের খানিক আগেই কেরালার প্রবেশ করেছে বর্ষা (Monsoon In Kerala)। এরাজ্যে কবে প্রবেশ করবে বর্ষা? এদিকে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। দিনের বেলা প্যাচপ্যাচে গরমে নাজেহাল বঙ্গবাসী। সন্ধ্যার দিকে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টিপাত হলেও বেশিরভাগ সময়টাই আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকছে মাত্রাতিরিক্ত। এই পরিস্থিতিতে বর্ষার আগমণের দিকে চেয়ে আছে সকলেই। সামান্য ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের পূর্বাভাসে।

মঙ্গলবার কলকাতায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। ফলে বিকেলের পর থেকে গরম ও অর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা হলেও কমবে। অন্যদিকে, মৌসুমী বায়ু কেরালায় প্রবেশ করায় বঙ্গে বর্ষা প্রবেশের পথ সুগম হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী তিন-চারদিনের মধ্যে এই মৌসুমী বায়ু প্রবেশ করবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দফতর সূত্রে খবর, একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের উপরে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। এছাড়াও মায়ানমার সংলগ্ন সাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। যা ক্রমশ সরে থাইল্যান্ড ও মায়ানমার সংলগ্ন এলাকায় শক্তি হারাতে পারে। আগামী বৃহস্পতিবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। বাড়বে বৃষ্টির পরিমাণ। উত্তরবঙ্গ থেকে দক্ষিণ বিভিন্ন জেলায় মাঝারি থেকে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এদিনও। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.