কলকাতায় আজও ঝড়বৃষ্টির সম্ভাবনা! কী অবস্থান ঘূর্ণিঝড় অশনি-র


ODD বাংলা ডেস্ক: সকাল থেকেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় গুমোট ভাব। গত ক'দিন কলকাতায় সেভাবে বৃষ্টির দেখা পাওয়া যায়নি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, শনিবার কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এদিকে, চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড় অশনি!

আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী পাঁচ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

কী অবস্থান ঘূর্ণিঝড়ের?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। শনিবার এটি আরও ঘনীভূত হবে। রবিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে পরিণত হবে। মঙ্গলবার এটি উত্তর অন্ধ্র-ওডিশা উপকূলের কাছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পৌঁছবে। এর প্রভাবে আগামী মঙ্গলবার থেকে শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

১০ মে থেকে সমুদ্রে যেতে মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সাইক্লোনের অবস্থান প্রসঙ্গে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে আবহবিদ সুজীব কর বলেছেন, ''ঘূর্ণিঝড় তৈরি হয়ে গিয়েছে দক্ষিণ আন্দামান সাগরে। ৮ তারিখ বঙ্গোপসাগরের উপরে আসবে। তবে এই মুহূর্তে বঙ্গোপসাগরে তাপমাত্রার খুব রদবদল হচ্ছে। ফলে শেষ পর্যন্ত ল্যান্ডফল নাও হতে পারে পারে। ঘূর্ণিঝড় হয়ত সমুদ্রের মধ্যেই শক্তি হারিয়ে ফেলবে। ফলে আর ল্যান্ডফল হবে না।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.