নখের নকশা Long Lasting হবে এই ১০ টোটকায়, জেনে নিন কী কী করবে

 


ODD বাংলা ডেস্ক:  হাতের নখ সুন্দর হোক, তা সকলেই কাম্য। লম্বা, সুন্দর আকারের শক্তপোক্ত নখ সকলেই পছন্দ করে। এর ওপর সুন্দর করে নেইল পলিশ লাগাতে কিংবা নেইল আর্ট করতে কার না ভালো লাগে। তবে, গ্যাঁটের কড়ি খরচ করে এই সব নকশা নয় করলেন, তবে তা লং লাস্টিং না হলেই সব মাটি। নখে নেইল পলিশ লাগানোর কয়েক দিনের মধ্যে তা উঠে গেলে পুরো পরিশ্রমই বেকার হয়ে যাবে। এই সমস্যা থেকে মুক্তির উপায় রইল আজ। জেনে নিন কীভাবে নেইল কালার লং লাস্টিং করা যায়। নখ সাজালেই হল না, সেই সজ্জা বজায় রাখা সবার আগে দরকার। তাই নখের নকশা করার আগে এই ১০ টিপস অবশ্যই মেনে চলবেন।  


বেছে নিন সঠিক নেইল পলিশ। আপনি কোন কোম্পানির নেইল পলিশ বেছে নিচ্ছেন তার ওপর নির্ভর করে তা লং লাস্টিং হবে কি না। তাই সবার আগে বেছে নিতে হবে সঠিক প্রোডাক্ট। বর্তমান ফ্যাশন দুনিয়ায় নেইলের সাজের গুরুত্ব বিস্তর। রূপচর্চার মধ্যে এটিও একটি গুরুত্বপূর্ণ পার্ট। তাই নখ সাজাতে চাইলে আগে সঠিক কোম্পানির প্রোডাক্ট বেছে নিন।


নেইল পলিশ লাগানোর আগে ভালো করে রিমুভার দিয়ে নখ পরিষ্কার করে নিন। আগের দিনের নেইল পলিশ যাতে লেগে না থাকে তা নিশ্চিত করু। ভালো কোম্পানির নেইল রিমুভার ব্যবহার করবেন। তা না হলে নখ শুষ্ক হয়ে যাবে। তাই আর আগের দিনের নেইল পলিশের ওপর ভুলেও আবার কালার দেবেন না। এতে নখেরই ক্ষতি হতে পারে। 


এবার নখে ময়েশ্চরাইজার লাগান। রিমুভার দিলে নখ শুষ্ক হয়ে যায়। তাই মনেশ্চারাইজার লাগানো দরকার। চাইলে ভিনিগার জলে নখ ডুবিয়ে রাখতে পারবেন। রিমুভার দিয়ে নখ পরিষ্কার করে নিন প্রথমে। তারপর একটি পাত্রে ভিনিগার নিন। তাতে নখ ডুবিয়ে রাখুন। এতে নখ শক্ত হবে। দূর হবে দুর্বল নখের সমস্যা। এই টোটকা বেশ উপকারী। 


নেইল পলিশ লং লাস্টিং করার আগে নখের শপ ঠিক করুন। যদি চান নেইল পলিশ বেশিদিন থাকুক, তাহলে নখ খুব বেশি বড় হলে তাতে নেইল পলিশ সহজে উঠে যাবে। নখের ডগার দিকের নেইল পলিশ উঠে যায়। তাই নখের মাপ রাখুন সঠিক। তা না হলে নেইল পলিশ সহজে উঠে যাবে। 


এবার থিন কোট লাগান। প্রথমে তুলিতে অল্প করে নেইল কালার নিয়ে তা নখে লাগান। এক সঙ্গে বেশি দেবেন না। এতে তা উঠে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল। অনেকেরই ধারণা বেশি করে নেইল পলিশ লাগালে তা লং লাস্টিং হবে। এই ধারণা একেবারে ভুল। প্রথম কোট সব সময় হালকা হবে। যত হালকা করে নেইল পলিশ লাগাবেন তত তা লাস্টিং করবে। 


সঠিক ভাবে নেইল পলিশ লাগান। অনেকেই নেইল পলিশ লাগাতে গিয়ে নখের পাশের চামড়াতে লাগিয়ে ফেলেন। আবার বুঝে উঠতে পারেন না কীভাবে নেইল পলিশ লাগালে তা সুন্দর দেখাবে। এবার থেকে নখের শেষ থেকে ডগা পর্যন্ত টানুন। আর নখের কোণাগুলো ভালো করে খেয়াল রাখুন। যাতে নেইল পলিশ চারিদিকে লেগে না যায়। 


অনেকে পর পর নেইল পলিশের কোট লাগাতে থাকেন। এই ভুল করবেন না। দ্রুত কোট দিলে নেইল পলিশ উঠে যাবে। একবার কোট দেওয়ার পর কিছুক্ষণ গ্যাপ দিন। পুরোপুরি শুকিয়ে গেলে তবেই দ্বিতীয় কোট দেবেন। তবেই নেইল পলিশ দীর্ঘক্ষণ থাকবে। তা না হলে নেইল পলিশ সহজে উঠে যাবে। 


নেইল পলিশ যতক্ষণ না পুরোপুরি শুকিয়ে যাচ্ছে ততক্ষণ অপেক্ষা করুন। অনেকেই নেইল পলিশ লাগিয়ে শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন না। এতে তা যেন ঘেঁটে যায় তেমনই ভালো মতো না শুকনো হলে নেইল পলিশ লং লাস্টিং হওয়ার সম্ভাবনা নেই। এবার থেকে মেনে চলুন এই টোটকা। তবেই নেইল পলিশ লং লাস্টিং হবে। 


অনেকে নেইল পলিশ লাগানোর পর বরফ জলে নখ ডুবিয়ে রাখেন। এই ভুল একেবারে করবেন না। এতে নেইল পলিশ সহজে উঠে যাবে। নেইল পলিশ লাগানোর পর তা শুকিয়ে নিন। তাহলেই তা লং লাস্টিং হবে। বরফ জলে নখ ডুবিয়ে রাখলে নখেরও ক্ষতি হয়। জেনে শুনে এই ভুল আর না করাই ভালো।  


নেইল পলিশ লং লাস্টিং করতে চাইলে নখ ঢেকে রাখতে হবে। সারাদিন বাড়ির কাজ করতে গিয়ে বারে বারে জল ও সাবান দিলে নেইল পলিশ উঠে যাবেই। তাই যখন কাজ করবেন নখ ঢেকে রাখুন। বাজারে বহু ধরনের গ্লাভস পাওয়া যায়। পছন্দসই একটি ব্যবহার করলেই হল। এতে নখের সঙ্গে হাতও সুরক্ষিত থাকবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.