‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করলে কি কুমারীত্ব হারানোর ঝুঁকি থাকে



 ODD বাংলা ডেস্ক: ঋতুস্রাবের সময়ে স্যানিটারি ন্যাপকিন বা ট্যাম্পনের পরিবর্তে ইদানীং অনেক মহিলাই ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করছেন। তবে পরিবেশবান্ধব হওয়া সত্ত্বেও ‘মেনস্ট্রুয়াল কাপ’-কে নিয়ে অনেকেরই আবার নানা ভ্রান্ত ধারণাও রাখেন। এই কারণেই এর জনপ্রিয়তা ভারতীয় বাজারে চোখে পড়ার মতো নয়। ‘মেনস্ট্রুয়াল কাপ’ যোনির ভিতরে প্রবেশ করাতে হয়, তাই অল্পবয়সি ও অবিবাহিত মেয়েরা এই কাপ ব্যবহার করতে ভয় পান। কিন্তু এই কাপ যেমন সুরক্ষিত, তেমনই যে কোনও বয়সের মেয়েরাই এটি ব্যবহার করতে পারেন।


জেনে নিন ‘মেনস্ট্রুয়াল কাপ’ সম্পর্কিত কোন ধারণাগুলি একেবারেই ভ্রান্ত।


প্রস্রাবের সময়ে অস্বস্তি হয়


এই ধরনের কাপ এমন ভাবেই বানানো হয় যাতে সেটি শক্ত হয়ে যোনিতে আটকে থাকে। তাই মলমূত্র ত্যাগ করার সময়ে তা খুলে বেরিয়ে আসার সম্ভাবনা অনেকটাই কম। কাপ ভিতরে আটকে যেতে পারে বলে ভয় পান অনেকে। কিন্তু ভয়ের কোনও কারণ নেই। আঙুলের সাহায্যে সহজেই এই কাপ বার করে আনা যেতে পারে। তবে হাত যেন পরিষ্কার থাকে সে বিষয় সতর্ক থাকতে হবে। নখে যেন ময়লা না থাকে সে দিকটাও মাথায় রাখতে হবে।


যোনিতে সংক্রমণের আশঙ্কা


‘মেনস্ট্রুয়াল কাপ’ এর কারণে যোনিতে সংক্রমণের ঝুঁকি প্রায় থাকে না বললেই চলে। এ ক্ষেত্রে কোনও জ্বালা ভাব অনুভূত হয় না। বরং স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের ক্ষেত্রে যোনির চারপাশে র‍্যাশ বেরিয়ে যায়। দীর্ঘ ক্ষণ একই প্যাড ব্যবহার করলে যোনিতে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। এতে জরায়ু-মুখের ক্যানসারের সম্ভাবনাও থাকে। প্যাডের তুলনায় ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করা কিন্তু অনেক বেশি স্বাস্থ্যকর।


কুমারীত্ব হারানোর আশঙ্কা


কুমারীত্ব হারানোর কথা ভেবে অল্পবয়সি মেয়েরা এই কাপ ব্যবহার করতে দ্বিধা করবেন না। সাইক্লিং, শরীরচর্চা ও আরও নানা কারণেই কিন্তু হাইমেন ছিঁড়ে যেতে পারে। কিন্তু ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করার সঙ্গে কুমারীত্ব হারানোর কোনও সম্পর্ক নেই।


খুব বেশি দিন ব্যবহার করা যায় না একটি কাপ


এই প্রকার কাপ কিন্তু পুনর্ব্যবহারযোগ্য। এক-একটি কাপ চাইলে পাঁচ বছর পর্যন্তও ব্যবহার করা যায়। শুধু জেনে রাখা দরকার, কাপ পরিষ্কার করার সঠিক কায়দা। প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়ার আগে কাপটিকে স্টেরিলাইজ করে নিতে হবে। ব্যবহারের পরে মিনারেল ওয়াটার দিয়ে পরিষ্কার করে পুনরায় স্টেরিলাইজ করে নিয়ে নির্দিষ্ট পাউচে ভরে রাখুন। খোলা রাখবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.