মাঙ্কি পক্সের সংক্রমণ এড়াতে এ বার ডেটিং অ্যাপেও সতর্কবার্তা



 ODD বাংলা ডেস্ক: আমেরিকা ও ইউরোপের একাধিক দেশে ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি ভাইরাস। আশঙ্কা করা হচ্ছে এর উৎস বিভিন্ন পানশালা, নৈশ ক্লাব, ও সমকামী বা উভকামীদের যৌনচক্র। তাই এ বার ডেটিং অ্যাপ ‘গ্রাইন্ডার’ তাদের উপভোক্তাদের এ বিষয়ে সতর্ক করছে।


এই অ্যাপ মূলত সমকামী বা উভকামীদের জন্য। ‘টিন্ডার’-এ বিকল্প হিসাবে ব্যবহার করেন বহু মানুষ। সংস্থার পক্ষ থেকে ইউরোপ জুড়ে অ্যাপ ব্যবহারকারীদের জানানো হয়েছে, যদি কেউ সম্প্রতি নিজের যৌনসঙ্গীর গায়ে ফোসকা কিংবা র‌্যাশ লক্ষ করে থাকেন, তা হলে তাঁরা যেন স্বাস্থ্যকর্মীদের সঙ্গে তৎক্ষণাৎ যোগাযোগ করেন। শুধু তা-ই নয়, এমনটা হলে কোন স্থানীয় স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে হবে, সেই হদিসও মিলবে ‘গ্রাইন্ডার’-এর নিজস্ব ওয়েবসাইটে।


সংস্থার তরফে প্রকাশিত বি়জ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সারা ইউরোপ জুড়ে যত মাঙ্কিপক্সের আক্রান্ত রোগীর খবর আসছে, তাঁদের মধ্যে বেশির ভাগই পুরুষ, যাঁরা কোনও পুরুষ সঙ্গীর সঙ্গে সঙ্গম করেছেন। এই রোগ মূলত যৌন মিলনের ফলেই ছড়াচ্ছে। এ ছাড়াও অপরের ব্যবহৃত কাপড়-জামা, বিছানা কিংবা যৌন খেলনা থেকেও এই রোগ ছড়াচ্ছে। তাই সতর্ক হন’।


ইতিমধ্যেই প্রায় ২০ টি দেশে এই ভাইরাস তার থাবা বসিয়েছে। বিশেষজ্ঞদের মতে, এটি এক বিশেষ ধরনের বসন্ত। এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথা যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। দেখা দিতে পারে কাঁপুনি ও ক্লান্তিও। সঙ্গে ছোট ছোট ক্ষতচিহ্ন দেখা দিতে থাকে শরীরে। হাম, বসন্ত, স্কার্ভি এবং সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের উপসর্গগুলির অনেক মিল রয়েছে। তাই অনেকেই এই রোগের প্রাথমিক উপসর্গগুলি চিনতে ভুল করেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.