করোনার মাঝেই এবার হানা দিল মাঙ্কিপক্স, জানেন এর উপসর্গ কী


ODD বাংলা ডেস্ক: একে করোনায় রক্ষে নেই তার ওপর চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স (Monkeypox virus)! ব্রিটেনে এই ভাইরাসকে নিয়ে আতঙ্ক ছিলই। কিন্তু, এবার আমেরিকাতেও এই বছর প্রথম এক ব্যক্তির এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। জানা গিয়েছে, সম্প্রতি কানাডা থেকে আমেরিকায় ফিরেছিলেন ওই ব্যক্তি। তবে শুধু এই একটি ঘটনা নয়, ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন মাঙ্কি পক্সের আরও ঘটনা সামনে আসার সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছে না। যাঁরা মাঙ্কি পক্সে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন তাঁদের চিহ্নিত করারও চলছে। তবে এখনই সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলেই জানাচ্ছে মার্কিন চিকিৎসকমহল।

মাঙ্কিপক্স কী? জানা গিয়েছে, মাঙ্কিপক্স ভাইরাস বায়ুবাহিত রোগ। এই রোগে আক্রান্ত হলে জ্বরে ভোগেন অনেকে। দেহে তৈরি হয় ফুসকুড়ির মতো ফোস্কা।বর্তমানে টিকাকরণের জন্য স্মলপক্স অনেকটাই সেরে উঠেছে কিন্তু, এখনও পশ্চিম আফ্রিকা সহ একাধিক দেশে মাঙ্কিপক্সের দেখাপাওয়া যায়।

Monkeypox-এ আক্রান্তদের কী কী উপসর্গ দেখা যায়?
> এই ভাইরাসে আক্রান্ত হলে সেই ব্যক্তি প্রবল জ্বরে পড়েন।
> মাঙ্কিপক্সে আক্রান্তদের দেহে ফোস্কা পড়ে।
> এই ভাইরাসে আক্রান্তদের মাথা ধরা, ভার হয়ে যাকার মতো সমস্যা দেখা যায়।

কীভাবে ছড়ায় এই ভাইরাস?
চিন্তার বিষয় একজন আক্রান্তের থেকে মাঙ্কিপক্স অন্য ব্যক্তির দেহে ছড়িয়ে পড়তে পারে। ১৯৫৮ সালে প্রথম মাঙ্কিপক্স পাওয়া গিয়েছিল। মূলত ইঁদুর থেকেই এই ভাইরাস ছড়ায় বলে প্রাথমিকভাবে জানা যায়।

এখনও পর্যন্ত কোথায় কোথায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস?
এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, পর্তুগালে পাঁচজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন,ব্রিটেনে নতুন করে দুইজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, স্পেনে আক্রান্তের সংখ্যা ২৩ জন। ২০১৮ সালে ব্রিটেনে প্রথমবার মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়েছিল। তবে স্বস্তির বিষয় মাঙ্কিপক্স আক্রান্তদের মধ্যে প্রাণহানির পরিসংখ্যান অনেকটাই কম। ব্রিটেনে এই ভাইরাসে কোনও ব্যক্তির মৃত্যুর রেকর্ড নেই। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.