সময়ের আগেই চলে এল বর্ষা...আজ কেমন থাকবে কলকাতার আকাশ

ODD বাংলা ডেস্ক: সময়ের আগেই এবছর হাজির বর্ষা। নির্ধারিত সময়ের তিনদিন আগেই কেরলে বর্ষার প্রবেশ। একইসঙ্গে বঙ্গের আকাশেও কালো মেঘের ঘনঘটা। উত্তরবঙ্গ থেকে দক্ষিণ বিভিন্ন জেলায় মাঝারি থেকে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গেও বর্জ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শুধু বৃষ্টি নয় সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। বৃষ্টির সময় হাওয়ার গতিবেগ কিছুটা বেড়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বাংলায় দক্ষিণ পশ্চিম বায়ুর সক্রিয়তা বেড়েছে। পার্বত্য এলাকা ছাড়া প্রায় গোটা বঙ্গেই পর্যাপ্ত জলীয় বাষ্প উপস্থিত রয়েছে। ফলে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে দুই বঙ্গেই সকাল থেকে সন্ধে পর্যন্ত বিক্ষিপ্তভাবে এবং আঞ্চলিক এলাকায় এক বা দু দফা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তিও বৃদ্ধি পাবে। আপেক্ষিক আর্দ্রতা ৯০- এর কোঠায়। আকাশ দিনভর আংশিক মেঘলা। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আজ বিকেলের দিকে শহরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সময় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। আগামিকাল পর্যন্ত কলকাতায় এই প্রবণতা রয়েছে।

পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এদিন। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত হতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.