কিম জং-এর দেশে খোঁজ মিলল প্রথম করোনা আক্রান্তের, তারপর যা হল...


ODD বাংলা ডেস্ক: উত্তর কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার পর দেশজুড়ে কঠোর লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে। এমনটাই খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে।
 
সেদেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিয়ংইংয়ে অমিক্রন ধরনের প্রাদুর্ভাবের কথা জানিয়েছে। তবে কতজন আক্রান্তে হদিশ মিলেছে তা বলা হয়নি। কিম জং উন কী ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে জরুরি বৈঠক করেছেন। তবে পর্যবেক্ষকদের ধারণা, সে দেশে করোনাভাইরাসের অস্তিত্ব দীর্ঘদিন ধরে রয়েছে। দেশের নাগরিকদের করোনাভাইরাসের কোনও টিকা দেওয়া হয়নি। যদিও সিনোভ্যাক ও অ্যাস্ট্রাজেনেকার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল দেশটি।

দেশের নিজেদের সীমান্ত বন্ধ রেখে এ ভাইরাস ঠেকানোর পদ্ধতি অবলম্বন করে এসেছে এতদিন। এতে দেশের অর্থনীতি, জরুরি পণ্য সরবরাহ ও খাদ্য পরিস্থিতির চরম অবনতি ঘটে। মহামারি শুরুর পর দেশে করোনায় আক্রান্ত হওয়ার বেশ কিছু ঘটনা ঘটলেও সরকারিভাবে তা নিশ্চিত করা হয়নি। প্রতিবেশী চিন ও দক্ষিণ কোরিয়া করোনার প্রকোপ সামলেছে। বর্তমানে করোনার নয়া রূপ ওমিক্রন সামলাতে লড়াই করছে বেইজিং। 

গত বছরের জুলাইয়ে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম জানায়, করোনা সংক্রান্ত হওয়ার মতো গুরুতর ঘটনার জন্য শীর্ষ কর্মকর্তাদের তিরস্কার করেছিলেন কিম। এর পর সেপ্টেম্বরে স্যুট ও মাস্ক পরা একদল সেনা সামরিক কুচকাওয়াজে অংশ নেন। 

এটি দেখার পর কিছু বিশেষজ্ঞ মনে করছেন, সেদেশে করোনা ঠেকাতে বিশেষ বাহিনী গঠন করা হয়েছে। ২০১৯ সালের একেবারে শেষ দিকে চfনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। তখন থেকেই উত্তর কোরিয়া বলে আসছিল, সেখানে করোনার অস্তিত্ব নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.