বয়স সংখ্যামাত্র, ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়লেন শতবর্ষী লেস্টার

 


ODD বাংলা ডেস্ক: বয়স সংখ্যা মাত্র। ইচ্ছেশক্তিটাই আসল। খেলার দুনিয়ায় এমন প্রমাণ দিয়েছেন একাধিক কিংবদন্তি। তবে ১০০ মিটার দৌড়ে অংশ নিয়ে পুরো দুনিয়াকে চমকে দিলেন ১০০ বছর বয়সি বৃদ্ধ। শুধু অংশ নেয়াই হয়, সেই রেস শেষ করে বিশ্বরেকর্ডও গড়লেন তিনি। দৌড় শেষে বলে দিলেন, 'দ্বিতীয় হওয়ার জন্য দৌড়াই না।'

তিনি লেস্টার রাইট। ৭৬ বছর বয়সে তিনি একবার বিশ্বরেকর্ড ভেঙেছিলেন। দু’দশক পেরিয়েও যে তার ইচ্ছেশক্তি একইরকম রয়ে গিয়েছে, সে প্রমাণই দিলেন। সেঞ্চুরি হাঁকিয়েও তার ফিটনেস তাক লাগাতে বাধ্য। 


দ্য গার্জিয়ান-এর খবর অনুযায়ী, সম্প্রতি আমেরিকার প্রাচীনতম ট্র্যাক অ্যান্ড ফিল্ড প্রতিযোগিতা পেন রিলেসে অংশ নিয়েছিলেন রাইট। সেখানেই অনন্য নজির গড়েন তিনি। ১০০ মিটার দৌড় প্রতিযোগিতার তিনিই ছিলেন সবচেয়ে বয়স্ক। বাকিদের বয়স আশির ঘরে। তা সত্ত্বেও তাকে দমানো যায়নি। 


জানা যায়, ২০১৫ সালে ডোনাল্ড পেলম্যান নামের ব্যক্তি ১০০ মিটার দৌড় শেষ করেছিলেন ২৬.৯৯ সেকেন্ডে। এবার সেই রেকর্ডই ভেঙে দিলেন ১০০ বছর বয়সি রাইট। তিনি দৌড় শেষ করেন ২৬.৩৪ সেকেন্ডে।


ইভেন্ট ৫৯০ তে দৌড় শুরু হতেই ১০০ বছর বয়সির ফিটনেস দেখে চমকে গিয়েছিলেন গ্যালারিতে উপস্থিত দর্শকরা। আসন থেকে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাকে উৎসাহ দিতে থাকেন প্রত্যেকে। নয় অ্যাথলিটদের মধ্যে সপ্তম স্থানে শেষ করলেও এই বয়সে তিনি যে কম সময়ে দৌড়লেন, তা যেন বিশ্বাসই করা কঠিন।


১৯৩০ সালের দিকে ছিলেন পেশাদার দৌড়বিদ । দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে যোগ দেন যুদ্ধে। ফ্রান্সের নরম্যান্ডি ও বোগের লড়াইয়ে লড়েছেন বীরত্বের সঙ্গে। সার্জেন্ট পদে অবসরের পর নিয়মিত দৌড় চালিয়ে গেছেন। স্ত্রী অ্যাডেলের সঙ্গে তার ৮০ বছরের সংসার। স্ত্রীকে নিয়ে ব্যবসা চালিয়ে গেছেন ৪০ বছরের বেশি সময় ধরে। সেই ব্যবসার দায়িত্ব এখন তার নাতির সন্তানের হাতে। 


দৌড়ের মতো স্মৃতিটাও বেশ টনটনে লেস্টারের। শতবর্ষে রেকর্ড ভাঙার পর বললেন, ‘যখন আপনি কোনো দৌড়ে নামবেন সেটা প্রথম হওয়ার জন্যই নামবেন। আমি জানি না মানুষ কেন দ্বিতীয় বা তৃতীয় হওয়ার জন্য দৌড়ায়।’ একই সঙ্গে জানিয়ে দিলেন ২০২৩ সালে নিজের রেকর্ড ভাঙার জন্যই আবারও এই ট্র্যাকে নামবেন তিনি!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.