মুম্বইয়ে পৌঁছে পাওভাজিতে কামড় অম্বরীশের, জেনে নিন এমন সুস্বাদু পদ কীভাবে বানাবেন

 


ODD বাংলা ডেস্ক: সকাল সকাল সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পটকার একটি ছবি। রেস্তোরাঁয় বসে রয়েছেন পটক। হাতে রয়েছে একটি কাঁচের প্লেট। তাতে দুটি পাওভাজি। এবার আপনি ঘরে বসেই বানিয়ে ফেলুন এই সুস্বাদু পদ। আজ রইল মুম্বই খ্যাত পাওভাজির রেসিপি।  


সকাল সকাল সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পটকার একটি ছবি। রেস্তোরাঁয় বসে রয়েছেন পটক। হাতে রয়েছে একটি কাঁচের প্লেট। তাতে দুটি পাওভাজি। আর পটকার মুখের অভিব্যক্তি বলছে পাওভাজিটা বেশ সুস্বাদু। এখানেই শেষ নয়। তিনি এক সঙ্গে ৪ থেকে ৫টি ছবি পোস্ট করেছেন। তার কোনওটায় পাওভাজির ছবি, কোনওটায় চাপের কাপ হাতে অম্বরিস, রয়েছে রেস্তোরাঁর ছবিও। 

সদ্য কাজের সূত্রে মুম্বইয়ে উপস্থিত হয়েছেন অম্বরীশ ভট্টাচার্য। খাদ্যারসিক এই মানুষটি কাজের ফাঁকে ঠিক খুঁজে নিয়েছেন নিজের পছন্দের জায়গা। মুম্বইয়ের একটি রেস্তোরাঁয় বসে জমিয়ে খেলে পাওভাজি। সঙ্গে অবশ্যই ছিল চা। আর খাওয়ার পরই সেখানের সুম্বাদু পাওভাজির খাওয়ার অনুভূতি জানালেন সোশ্যাল মিডিয়ায়। তবে, কোনও লম্বা-চওরা মেসেজ নয়। বরং, নিজের কয়টি ছবি প্রকাশ করলেন পটকা। আর এই ছবিতে তাঁর অভিব্যক্তিই বলে দিচ্ছে অম্বরীশের কতটা পছন্দ হয়েছে মুম্বইয়ের সেই বিখ্যাত পাওভাজি। এবার আপনি ঘরে বসেই বানিয়ে ফেলুন এই সুস্বাদু পদ। আজ রইল মুম্বই খ্যাত পাওভাজির রেসিপি।  


উপকরণ- আলু (১টি), ক্যাপসিকাম কুচি ( দেড় কাপ), মটর সুটি (২ টেবিল চাচম), পেঁয়াজ কুচি ( দেড় কাপ), টমেটো কুঁচি ( দেড় কাপ), লেবুর রস ( দেড় কাপ), ধনেপাতা কুচি (৩ টেবিল চাচম), তেল (২ থেকে ৩ টেবিল চামচ), পাও বা সফট বন রুটি (প্রয়োজন মতো)


পাওভাজি মশলার উপকরণ- আদা বাটা (২ চা চামচ), রসুন বাটা (২ চা চামচ), দারুচিনি (১ টুকরো), লবঙ্গ (৪টে), তেজপাতা (১টি অর্ধেক), সবুজ এলাচ (১টি), বড় এলাচ (১টি অর্ধেক), গোটা ধনে (৩ চা চামচ), গোটা জিরে (২ চা চামচ), হলুদ গুঁড়ো ( আধ চা চামচ), লঙ্কা গুঁড়ো ( দেড় চা চামচ), গোটা মৌরি (আধ টেবিল চামচ), কাসুরি মেথি (২ চামচ), নুন (স্বাদ মতো), বিট নুন (আধ চা চামচ)


পদ্ধতি- পাওভাজির সব মশলাগুলো কড়াইয়ে দিয়ে শুকনো খোলায় নেড়ে নিন। এবার মিক্সিতে সব মশলা দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। কড়াই গরম হলে ২ চামচ বাটার দিন। বাটার গলে গেলে কড়াইশুঁটি, টমেটো কুচি, ক্যাপসিক্যাম কুচি, ও স্বাদ মতো নুন দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। তারপর ১ কাপ জল দিয়ে ঢাকা দিয়ে নিন। ১০ পর ঢাকা খুলে সেদ্ধ করে রাখা আলু দিয়ে ভালো করে ম্যাস করে নিন। 

এবার পাউরুটি মাঝ বরাবর কেটে দুটো টুকরো করে নিন। এবার অন্য এক দিকে চাটু গরম করুন। তাতে ১ চামচ বাটার দিন। গলে গেলে পাউরুটির দুপিঠ সেঁকে নিন। তার মাঝে আলুর তৈরি পুর দিয়ে আবার সেঁকে নিন। হয়ে গেলে ওপর থেকে সস ও ঝুঁড়িভাজা দিয়ে পরিবেশন করুন পাওভাজি।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.