রুশ প্রেসিডেন্ট পুতিনের চর্চিত প্রেমিকা আলিনা কাবায়েভা-কে চেনেন


ODD বাংলা ডেস্ক:
ইউক্রেনে 
হামলার জন্য রাশিয়া ইতিমধ্যেই পশ্চিমি বিশ্ব ও তার কিছু মিত্রপক্ষের নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। এখন শোনা যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চর্চিত প্রেমিকা আলিনা কাবায়েভার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি হতে পারে।

আলিনা কাবায়েভা রাশিয়ার একজন রাজনীতিবিদ, মিডিয়া কর্তা, প্রাক্তম অলিম্পিক জিমন্যাস্ট এবং গুঞ্জন অনুসারে পুতিনের প্রেমিকা এবং তার একাধিক সন্তানের মা। গত মাসে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পুতিনের কন্যা মারিয়া ভোরন্তসোভা ও কাতেরিনা তিখোনোভার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তারা পুতিনের প্রাক্তন স্ত্রী লুদমিলার সন্তান।

পুতিনের সঙ্গে সম্পর্কের কথা জানা থাকলেও এখন পর্যন্ত কাবায়েভা নিষেধাজ্ঞা এড়াতে পেরেছেন। তবে তিনি হয়তো মনে করেছিলেন যে কিছু একটা ঘটতে চলেছে। কারণ, তাকে সুইজারল্যান্ড থেকে বহিষ্কারের দাবিতে গত মার্চ মাসে একটি অনলাইন আবেদন প্রচারণা চালানো হয়।  

বিবিসি সূত্রে খবর, ইইউ-এর নিষেধাজ্ঞার আওতায় পড়তে যাওয়া ব্যক্তিদের সাম্প্রতিকতম তালিকায় কাবায়েভার নাম রয়েছে। এএফপির মতে, ক্রেমলিনের বক্তব্য  প্রচার করায় এবং প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ‘ঘনিষ্ঠভাবে যুক্ত’ থাকার জন্য তাকে নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু করা হবে। তবে খসড়া নথিতে তাকে পুতিনের স্ত্রী বা সঙ্গীনী বলা হয়নি। আর ইইউ এখনও আনুষ্ঠানিকভাবে তার বিষয়ের প্রস্তাবে আনুষ্ঠানিক অনুমোদন দেয়নি।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বরাবরই তার ব্যক্তিগত জীবন গোপন রেখেছেন। ব্যক্তিগত জীবন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি প্রশ্ন এড়িয়ে গিয়েছেন। তবে তিনি কাবায়েভার সঙ্গে সম্পর্কের কথা স্পষ্টভাবেই অস্বীকার করেছেন। 

আলিনা কাবায়েভা জিমন্যাস্টিকে খুবই দক্ষ। এ খেলায় অনন্য সাবলীল ভঙ্গিমার জন্য তাকে "রাশিয়ার সবচেয়ে স্থিতিস্থাপক শরীরের নারী’ বলে ডাকা হত। ২০০৮ সালে মস্কোভস্কি করেসপন্ডেন্ট সংবাদপত্র খবর ছাপে যে পুতিন তার স্ত্রী লুদমিলার থেকে বিচ্ছিন্ন হয়ে কাবায়েভাকে বিয়ে করার পরিকল্পনা করছেন। দুজনেই এটি অসত্য বলে নাকচ করে দিয়েছিলেন। ওই খবর প্রকাশের পরই কর্তৃপক্ষ পত্রিকাটি বন্ধ করে দেয়। পুতিন এবং লুদমিলা তার পাঁচ বছর পরে বিচ্ছেদের ঘোষণা করেন।

যে সময়ে রুশ প্রেসিডেন্ট কাবায়েভার সঙ্গে সম্পর্কের কথা অস্বীকার করে  যাচ্ছিলেন ঠিক তখনই তিনি ক্রমে ক্রীড়াজগতের সফল ক্যারিয়ার থেকে রাজনীতিকে পরিণত হচ্ছিলেন। জিমন্যাস্টিক্সে তার পছন্দের ধরন ছিল রিদমিক জিমন্যাস্টিকস। এতে প্রতিযোগীরা ফিতে এবং বলের মতো সরঞ্জামের সাহায্যে নানা কৌশল দেখায়।

কাবায়েভা জিমন্যাস্টিক্সে কেরিয়ারের শীর্ষে থাকার সময় বিশ্বের সেরা ছিলেন। তার নামে রিদমিক জিমন্যাস্টিক্সের  একটি কৌশল পর্যন্ত আছে। তার বদৌলতেই রাশিয়া ২০০০ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রতিটি অলিম্পিকে ওই বিষয়ে স্বর্ণপদক জিতেছে।  

১৯৮৩ সালে জন্মগ্রহণ করা কাবায়েভা চার বছর বয়সে রিদমিক জিমন্যাস্টিকস শুরু করেন। তার প্রশিক্ষক ইরিনা ভিনার বলেছেন, ‘ওর পারফর্মেন্স প্রথম দেখে আমি নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। ’ ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে অভিষেক হয়েছিল কাবায়েভোর। ১৯৯৮ সালে চমক জাগিয়ে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে বিজয়ী হন।

কাবায়েভা খেলাধুলা থেকে অবসর নেওয়ার পর রাজনীতি এবং মিডিয়ায় চলে আসেন। ক্যারিয়ারে তিনি তার অলিম্পিক পুরস্কারের বাইরেও ১৮টি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক এবং ২৫ টি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ পদক জিতেছেন। অন্য কিছু রুশ ক্রীড়াবিদের মতো তার নামেও ডোপিংয়ের কলঙ্ক লেগেছে। ২০০১ সালে একটি নিষিদ্ধ পদার্থের জন্য পরীক্ষায় পজিটিভ ফল এলে তাঁর পদক হারান কাবায়েভা। রাজনীতিতে পা দেওয়ার পর ২০০৭-১৪ সাল পর্যন্ত ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির হয়ে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য ছিলেন কাবায়েভা। ফাঁস হওয়া নথিতে বলা হয়েছে, তিনি বছরে প্রায় ১ কোটি ২০ লাখ ডলারের সমপরিমাণ অর্থ উপার্জন করেন।

কাবায়েভা এবং পুতিনের প্রথম দেখা কবে বা কীভাবে হয়েছিল কাবায়েভা এবং পুতিনের প্রথম দেখা কবে বা কীভাবে হয়েছিল তা জানা যায়নি। তবে একজন সফল অলিম্পিক ক্রীড়াবিদের জন্য প্রেসিডেন্টের সঙ্গে দেখা হওয়ার অনেক উপলক্ষ থাকতে পারে। এই জুটির ২০০১ সালের একটি ছবি রয়েছে যাতে দেখা যায় পুতিন তাকে গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্মান ‘অর্ডার অব ফ্রেন্ডশিপ’-এ  ভূষিত করছেন। গুঞ্জন রয়েছে, পুতিন ও কাবায়েভের সন্তান রয়েছে। তবে এর সংখ্যা নিয়ে বিভিন্ন প্রতিবেদনে তারতম্য রয়েছে।

একটি সুইস সংবাদপত্র জানিয়েছে, কাবায়েভা ২০১৫ ২০১৯ সালে লুগানো লেকের কাছে একটি অভিজাত ক্লিনিকে এক এক করে দুটি ছেলের জন্ম দেন। তবে সানডে টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে তিনি ২০১৯ সালে মস্কোতে যমজ সন্তানের মা হন। তবে কাবায়েভার মোট সন্তান নিয়ে তাদের মধ্যে দ্বিমত রয়েছে।

তবেপুতিন এতটাই গোপনীয়তা বজায় রেখে এসেছেন যে, প্রাক্তন স্ত্রী লুদমিলার গর্ভে জন্ম নেওয়া সন্তানদের নাম পর্যন্ত জনসমক্ষে কখনও উল্লেখ করেননি। শুধু বলেছেন তার দুটি কন্যা রয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.