কুতুব মিনারের নাম বদলে ‘বিষ্ণু স্তম্ভ’ রাখার দাবিতে উত্তাল দিল্লি, আটক ৪৪


ODD বাংলা ডেস্ক: হিন্দুত্ববাদীদের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে অবিলম্বে কুতুব মিনারের নাম বদলে বিষ্ণু স্তম্ভ রাখতে হবে। আর এ নিয়ে দিল্লিতে দফায় দফায় চলে বিক্ষোভ।

কুতুব মিনারে অবস্থিত ২৭টি মন্দির আবার নতুন করে নির্মাণের দাবি জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (VHP)। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে এবিষয়ে একটি স্মারকলিপিও জমা দেন বিজেপি নেতা জয় ভগবান গোয়েল। এদিনের বিক্ষোভ প্রসঙ্গে দিল্লির এক সিনিয়র পুলিশ আধিকারিক জানিয়েছেন, বেআইনি এই জমায়েতে ৫০ জনের মত লোক অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ৪৪ জনকে আটক করা হয়েছে। 

হিন্দুত্ববাদী সংগঠন মহাকাল মানবসেবা প্রটেস্টের পক্ষ থেকেই মূলত এই বিক্ষোভ কর্মসূচী আয়োজন করা হয়। তাতে যোগ দেয় আরও বেশ কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন। এই নিয়ে সরগরম রাজ্য-রাজনীতি। মঙ্গলবার সকাল থেকেই বিক্ষোভের জেরে অবরুদ্ধ হয়ে পড়ে রাজধানী দিল্লির একাধিক অঞ্চল। যান চলাচলেও বিঘ্ন ঘটে

কুতুব মিনারকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে কিছুদিন আগেই। বিশ্ব হিন্দু পরিষদের দাবি, কুতুব মিনার চত্বরে অবস্থিত ২৭টি মন্দির নতুন করে নির্মাণ করতে হবে। এর আগেও কুতুব মিনার চত্বরে থাকা মন্দিরগুলির পুনর্নির্মাণের দাবিতে আদালতে গিয়ে ছিল বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠন। তাদের তরফ থেকে দাবি তোলা হয়, কুতুব মিনারটি মূলত একটি বিষ্ণু মন্দির ছিল এবং তার নাম রাখা উচিত ‘বিষ্ণু স্তম্ভ’।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.