চুল রুক্ষ হয়ে যাচ্ছে? ময়েশ্চারের ঘাটতি পূরণ করতে মেনে চলুন এই ১০ টোটকা



ODD বাংলা ডেস্ক: সারা বছরই চুল নিয়ে হাজারটা সমস্যা লেগে থাকে। চুল পড়া তো আছেই। এর সঙ্গে চেরা চুলের সমস্যা, অকাল পক্কতা, নিষ্প্রাণ চুল। আর সঙ্গে রুক্ষ চুলের সমস্যায় ভোগেন অনেকেই। প্রায়শই চুলে ময়েশ্চরের অভাব দেখা দেয়। এতে চুল নিষ্প্রাণ দেখায়। চুল পড়া বেড়ে যায়। তেমনই সব সাজে বাধা হয়ে দাঁড়া এই রুক্ষ চুল। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ময়েশ্চার যুক্ত প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। কিন্তু, তাতে যে সব সময় লাভ হয় এমন নয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে এবার মেনে চলুন এই ১০টি টোটকা। জেনে নিন কী করলে চুলের রুক্ষ্ম ভাব দূর হবে। রইল সহজ কয়টি টোটকা। মেনে চলুন ঘরোয়া এই টোটকা।     


হিট লাগালে চুলে রুক্ষতা দেখা যায়। কিন্তু যে কোনও স্টাইলিং করতে হিট দিতেই হয়। চুলের রুক্ষ ভাব দূর করতে লাগাতে হবে সিরাম। অথবা দিন হিট স্প্রে। চুলকে নরম করতে অবশ্যই এমন প্রোডাক্ট ব্যবহার করবেন। এতে চুল রক্ষা পাবে। তেমনই আবার চুলের রুক্ষ ভাব দূর হবে। এই টোটকা বেশ উপকারী।    


চুল ওভার ওয়াশ করবেন না। এতে চুলের রুক্ষ্ম ভাব দূর হবে। অনেকেই চুলের যত্ন নিতে গিয়ে বারে বারে চুল ধুয়ে ফেলেন। চুলের যত্ন নিতে ওভার ওয়াশ করে থাকেন সকলে। না জেনে এমন ভুল সকলেই করে থাকি। এর থেকে বাড়বে চুল পড়ার সমস্যা। তেমনই রুক্ষ ভাব দেখা দেয় চুলে। এই সমস্যা থেকে মুক্তি পেতে এই কথা সব সময় মাথায় রাখুন। 


নারকেল তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে লাগান লাগান। নারকেল তেল ও ক্যাস্টর অয়েলে থাকা একাধিক উপকরণ চুলের রুক্ষ ভাব দূর করে। এই দুই তেল মিশিয়ে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে চুল পড়ার সমস্যাও দূর হবে। সপ্তাহে ১ দিন অন্তত এই প্যাক লাগান। এতে সমস্যা দূর হবে।   


চুলের রুক্ষ ভাব দূর করতে বালিতের পিলোর দিকে নজর দিন। সাটিনের পিলো কভার লাগান। এতে চুল ভালো থাকবে। রাতের বেলা চুলে ঘষা লাগে। এর থেকে চুল রুক্ষ হয়ে যায়। রুক্ষ চুলের সমস্যা দূর করতে চাইলে সঠিক পিলো কভার লাগান। এতে চুলের রুক্ষ ভাব যেমন দূর হবে তেমনই চুল ছেঁড়ার সমস্যা দূর হবে। 


কনডিশনার অবশ্যই লাগান। তা না হলে চুল রুক্ষ হয়ে যাবে। অনেকেই শ্যাম্পু করে কনডিশনার লাগাতে ভুলে যান। আবার কেউ ভাবে কনডিশনার লাগালে চুল পড়া বৃদ্ধি পাবে। এই ধারণা একেবারে ভুল। শ্যাম্পুর পর অবশ্যই কনডিশনার লাগাবেন। তা না হলে চুলের আরও ক্ষতি হয়। অবশ্যই মেনে চলুন এই টোটকা।


দই লাগান চুলে। এতে চুল নরম হবে সঙ্গে দূর হবে রুক্ষ ভাব। একটি পাত্রে দই নিয়ে তা ভালো করে ফেটিয়ে নিন। এবার ব্রাশের সাহায্যে চুলের স্ক্যাল্প থেকে ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে যেতে দিন। তারপর শ্যাম্পু করে নিন। চুলের যত্ন নিতে দই খুবই উপকারী। এতে এমন কিছু উপকারী উপাদান থাকে যা চুলে পুষ্টি জোগায়।   


মধু ও কলার প্যাক লাগান। একটি কলা নিয়ে চটকে নিন। তার সঙ্গে মেশান মধু। মিশ্রণটি চুলে লাগান। ভালো করে শ্যাম্পু করে নিন। এতে দূর হবে রুক্ষ্ম চুলের সমস্যা। চুলের যত্ন নিতে কলা ও মধু খুবই উপকারী। এতে এমন কিছু উপকারী উপাদান থাকে যা চুলে পুষ্টি জোগায়।   


রুক্ষ চুলের সমস্যা দূর করতে ডিমের প্যাক লাগাতে পারেন। ডিমের হলুদ অংশ একটি পাত্রে ঢেলে নিন। তা ফেটিয়ে নিন। কার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে দূর হবে চুলের রুক্ষ ভাব। চুলের যত্ন নিতে বেশ উপকারী এই প্যাক। এতে চুলে পুষ্টির জোগান হয়।


রোদের জন্য চুল রুক্ষ হয়ে যায়। তাই রোদে থাকবেন না। রোদে বের হওয়ার আগে চুল ঢেকে বের হন। এতে চুল ভালো থাকবে। চুল রক্ষ করা করতে চাইলে সঠিক নিয়ম মেনে চলুন। এতে দূর হবে সকল সমস্যা।  


রুক্ষ ভাব দূর করতে চাইলে অবশ্যই সঠিক প্রোডাক্ট নির্বাচন করুন। আপনার চুলের ধরন বুঝে প্রোডাক্ট নির্বাচন করবেন। অয়েলি চুলের প্রোডাক্ট আর শুষ্ক চুলের প্রোডাক্ট আলাদা। ভুল প্রোডাক্ট নির্বাচনে চুলের আরও ক্ষতি হয়। এতে চুল আরও রুক্ষ হয়ে যাবে। চুলের যত্ন নিতে মেনে চলুন এই টোটকা। শ্যাম্পু, কনডিশনার ছাড়াও ব্যবহার করুন বিশেষ কয়টি প্যাক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.