যৌন সুখ থাকবে তুঙ্গে, শুধু প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে হবে এই সবজি

ODD বাংলা ডেস্ক: সজনে ডাঁটা। শুক্তো থেকে শুরু করে যে কোনও সবজিকে উপাদেয় বানাতে অত্যন্ত উপযোগী সজনে গাছের এই ফল। এখানেই শেষ নয়, সজনে গাছের পাতা এবং ফুলও স্বাস্থ্যের জন্য সমান উপকারী। সজনে ফুল অথবা পাতার বড়া খুব সুস্বাদুও বটে! বিভিন্ন রোগ নিরাময়ে অত্যন্ত উপযোগী সজনে গাছের পাতা, ফুল এবং ফল।

সজনে ডাঁটার স্যুপ আবার দেহের শক্তি বৃদ্ধি করার পাশাপাশি সর্দি, কাশি, গলা ব্যথার মতো সমস্যা দূর করে। এমনকী সজনে ডাঁটার এই স্যুপ নিয়মিত সেবন করলে তা যৌন স্বাস্থ্যের জন্য খুবই ভাল। এই স্যুপে শাক-সবজি এবং মুসুর ডাল যোগ করলে আরও ভালো ফল মিলবে। দেশের বিভিন্ন জায়গায় এই স্যুপ খাওয়ার চল রয়েছে। শুধু তা-ই নয়, আয়ুর্বেদেও এর বর্ণনা রয়েছে। এমনকী আয়ুর্বেদ শাস্ত্রে একে ‘অমৃত’ বলেই গণ্য করা হয়। কারণ এই স্যুপ প্রোটিন, ভিটামিন এবং ফাইবারে ভরপুর। এমনকী সজনে ডাঁটার এই ঝোল বা স্যুপ শরীরের রক্তের ঘাটতি পূরণ করতেও সাহায্য করে। ডাঁটার স্যুপ ছাড়াও আরও একটা পদ রয়েছে। এই সজনে পাতা সেদ্ধ করে সেই জলে মধু এবং লেবু মিশিয়ে পান করলে দেহের প্রয়োজনীয় ভিটামিন এবং প্রোটিনের চাহিদা মেটে। তাই দেখে নেওয়া যাক ডাঁটার স্যুপ তৈরির প্রক্রিয়া এবং এর উপকারিতা।

সজনে ডাঁটার স্যুপ তৈরির প্রক্রিয়া: উপকারী এই স্যুপ তৈরির প্রক্রিয়া খুবই সহজ। প্রথমে সজনে ডাঁটার খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এবার ২ কাপ জল গরম করে ১০০ গ্রাম টুকরো করা ডাঁটা দিতে হবে। এর পর জল ফুটতে শুরু করবে। জল ফোটার পরে তা অর্ধেক হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিতে হবে। এবার ডাঁটার ভিতরের শাঁস বার করে ছেঁকে নিতে হবে। তাতে স্বাদমতো লবণ এবং গোলমরিচ মিশিয়ে নিয়ে পান করতে হবে। এই স্যুপ খালি পেটে পান করলে শরীর সুস্থ থাকবে।

ডাঁটা স্যুপ পানের উপকারিতা: নারী-পুরুষ উভয়েরই যৌন স্বাস্থ্যের উপর দারুণ প্রভাব রয়েছে ডাঁটা স্যুপের। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ড্রামস্টিক স্যুপ পান করলে যৌন স্বাস্থ্যের উন্নতি হয়। এর মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা শরীরকে বিভিন্ন ধরনের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এই স্যুপ ভিটামিন-সি সমৃদ্ধ এবং এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়। সজনে ডাঁটার স্যুপ পরিপাক ক্রিয়ার জন্যও দারুণ। কারণ এটি হজম প্রক্রিয়াকেও শক্তিশালী করে। আর স্যুপে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করতে সাহায্য করে।

রক্ত পরিশোধনের জন্য সজনে ডাঁটার স্যুপ খুবই উপযোগী। রক্ত পরিশোধিত হলে মুখের ত্বকও জেল্লাদার হয়। পুরুষের যৌন ক্ষমতা বাড়াতে সজনে ফুলও খুবই উপযোগী। তাই এক্ষেত্রে সজনে ফুলের রসও খাওয়া যেতে পারে। এই রস খেলে ক্লান্তি ও দুর্বলতা দূর হয়। দেহের শক্তিও বাড়ে। এমনকী সজনে ফুল দিয়ে তৈরি চা পান করলে মহিলাদের মূত্র সংক্রমণের ঝুঁকি কমে যায়।

সদ্য প্রসূতিদের জন্যও সজনে ফুল দারুণ উপকারী। কারণ এই ফুল শুকিয়ে কাড়া বানিয়ে পান করলে ভাল ফল মিলবে। সজনে ফুল চুলের স্বাস্থ্যের জন্যও অপরিহার্য। কারণ এই ফুল খেলে ঝরার সমস্যা দূর হয়। সেই সঙ্গে চুল গজায় এবং চুলের ঔজ্জ্বল্যও বৃদ্ধি পায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.