কাশ্মীরি পণ্ডিত রাহুল ভাটের খুন একটা ষড়যন্ত্র, দাবি স্ত্রী মীনাক্ষীর


ODD বাংলা ডেস্ক: বৃহস্পতিবার অফিসে ঢুকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে তিন জঙ্গি গুলি করে কাশ্মীরি পন্ডিত রাহুল ভাটকে, যা ঘিরে ফের উত্তাল কাশ্মীর (Kashmir)। কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তা কোথায়? শুধু পুনর্বাসন দিয়েই সরকারের দায় শেষ? প্রশ্নগুলো তুলে ক্ষোভ উগরে দিচ্ছেন রাহুল ভাটের স্ত্রী মীনাক্ষী। 

২০১০-এ কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসন প্রকল্পে বদগামের চাদুরার রাজস্ব দপ্তরে চাকরি পেয়েছিলেন তিনি। অফিসের সকলের ব্যবহার খুব ভালো, তাই কখনও বিপদের আঁচ পাননি বছর ছত্রিশের রাহুল ভাট (Kashmiri Pandit Rahul)। কিন্তু ভূস্বর্গে একের পর এক কাশ্মীরি পণ্ডিতের খুন আশঙ্কা বাড়াচ্ছিল। শেখপুরার কাশ্মীরি পণ্ডিত কলোনিতে স্ত্রী ও ৫ বছরের মেয়েকে নিয়ে থাকা আর নিরাপদ বোধ হচ্ছিল না রাহুলের। তাই জেলা সদরদপ্তরে বদলির জন্য অনেক দিন ধরেই আবেদন করছিলেন, কিন্তু সে আবেদন বিশেষ পাত্তা পায়নি। 

স্ত্রী মীনাক্ষী বলেছিলেন চাকরি ছেড়ে জম্মু চলে যাওয়ার কথা, রাজি হননি রাহুল। সেটাই কি কাল হল? প্রশ্ন তুলে দিচ্ছে রাহুলের খুন! নিরাপত্তা ও ন্যায়বিচারের দাবি তুলে শুক্রবার রাস্তায় নেমেছিলেন কাশ্মীরি পণ্ডিতরা (Kashnmiri Pandit)। কাঁধ মেলালেন স্থানীয় মুসলিমরাও। জনরোষ সামলাতে কাঁদানে গ্যাস, জলকামান ছোড়ার পাশাপাশি লাঠিচার্জ করে পুলিশকে। যা দেখে প্রতিবাদীদের প্রশ্ন, ''কাঁদানে গ্যাস, লাঠির জোরে প্রতিবাদ তো ছত্রভঙ্গ করে দিলে। কিন্তু সিসিটিভি ফুটেজ, এতজন প্রত্যক্ষদর্শী থাকা সত্ত্বেও কেন ২৪ ঘণ্টা পরও অভিযুক্তদের ধরা গেল না?''

সম্প্রতি জম্মু-কাশ্মীরে পরিযায়ী শ্রমিক, কাশ্মীরি পণ্ডিতদের টার্গেটেড খুন বেড়েছে। এদিকে কাশ্মীরি পণ্ডিতদের সরকারি চাকরি, জমি, বাড়ি দিয়ে কাশ্মীরে ফেরার ব্যাপারে উদ্বুদ্ধ করছে সরকার। কিন্তু কোন ভরসায় ফিরবেন তাঁরা? রাহুলের মৃত্যু তুলে দিচ্ছে সেই প্রশ্নই। ''কাশ্মীরি পণ্ডিতদের নির্বিচারে খুন করা হচ্ছে, আর পুরো দেশ চুপ করে আছে! কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে মোদী-শাহের তো কোনও মাথাব্যথাই নেই!'', তোপ মীনাক্ষীর।

জঙ্গিগোষ্ঠী 'কাশ্মীর টাইগার্স' রাহুলের খুনের দায় স্বীকার করেছে। কিন্তু এই খুনের পিছনে পরিচিত কারও হাত আছে বলে সন্দেহ রাহুলের স্ত্রী ও বাবার। মীনাক্ষীর কথায়, 'নিশ্চয়ই অফিসের কিছু লোকের সঙ্গে জঙ্গিদের যোগ ছিল। রাহুল বার বার বলত, অফিসের সকলের ব্যবহার খুব ভালো, কেউ কোনও ক্ষতি করবে না। কিন্তু জঙ্গিরা এসে যখন জানতে চাইল, রাহুল কে, ওরাই তো দেখিয়ে দিল! গুলি মেরে চলে গেল, কেউ আটকানোর চেষ্টাও করল না?' রাহুলের বাবা বিটা ভাটের দাবি, তাঁর ছেলেকে ঠান্ডা মাথায় খুন করা হয়েছে। সেই খুনের যথাযথ তদন্ত হোক। প্রশাসনের অবশ্য আশ্বাস, বিশেষ তদন্তকারী দল এর তদন্ত করবে। সরকারি চাকরি পাবেন নিহতের স্ত্রী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.