চাপের মুখে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী


ODD বাংলা ডেস্ক: শ্রীলঙ্কায় চলতে থাকা আন্দোলনের মুখে পদত্যাগ করতে রাজি হয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের অনুরোধে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। 

সূত্রের খবর, প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহিন্দা রাজাপক্ষকে সরে যেতে অনুরোধ করেন। তাঁর অনুরোধে ইতিবাচক সাড়া দেন মাহিন্দা রাজাপক্ষে। তাঁর পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে যাবে। সূত্রের খবপ, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে আগামী সোমবার একটি বিশেষ বিবৃতিতে তাঁর পদত্যাগের কথা ঘোষণা করবেন। ওই ঘোষণার পরের সপ্তাহে মন্ত্রিসভার রদবদল করা হবে। 

এদিকে শ্রীলঙ্কাজুড়ে চলমান বিক্ষোভ দমাতে জরুরি অবস্থা জারি হয়েছে। পাঁচ সপ্তাহের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারে মতো শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হল। দেশব্যাপী ধর্মঘট ও ব্যাপক বিক্ষোভের মধ্যে গত শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এ জরুরি অবস্থা জারি করেন। নজিরবিহীন অর্থনৈতিক সংকটের জন্য দায়ী করে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে দেশটিতে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ চলছে। 

প্রেসিডেন্টের এক মুখপাত্র বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার বিষয়টি নিশ্চিত করতে প্রেসিডেন্ট কঠোর আইন প্রয়োগ করেছেন। শুক্রবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা কার্যকর হয়েছে।এর আগে শুক্রবার ধর্মঘটে দোকানপাট ও গণপরিবহন চলাচল বন্ধ ছিল।

এই পরিস্থিতিতে দেশে পর্যটক কমে যাওয়ার কারণে অর্থনৈতিক সংকট প্রকট হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তিনি স্বীকার করেছেন যে জনগণের তীব্র প্রতিবাদের মধ্যে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট মোকাবিলা করা একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.