শখের কাপে চায়ের দাগ? দূর হবে ঘরোয়া উপায়েই

ODD বাংলা ডেস্ক: প্রতিদিন একই কাপে চা-কফি খাওয়ার ফলে এবং সঠিক পরিচর্যার অভাবে কাপে দাগ পড়ে যায়। তাছাড়া, চা-কফি খেয়ে সঙ্গে সঙ্গে কাপ না ধুয়ে রাখলেও এই সমস্যা হতে পারে। কাপে এমনভাবে দাগ পড়ে যে হাজার ঘষামাজার পরও কিছুতেই উঠতে চায় না। তখন বাধ্য হয়েই সেই কাপ বাতিল করতে হয়। কিন্তু পছন্দের কাপ আবার ফেলে দিতেও ইচ্ছে করে না। তাহলে উপায়?

ঘরোয়া উপায়েই দূর হতে পারে এই সমস্যা। কাপ থেকে চা-কফির জেদি দাগ তুলতে আপনি এই চারটি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। দেখে নিন কী করবেন -

> কাপ থেকে চা-কফির দাগ তোলার জন্য বাসন মাজার সাবান ব্যবহার করতে পারেন। প্রথমে কাপে একটু সাবান দিন, তারপর আধ কাপ গরম জল ভর্তি করুন। কয়েক মিনিট এভাবে রেখে স্পঞ্জ দিয়ে ঘষে দাগ তুলে ফেলুন।

 > দাগের উপর সামান্য বেকিং সোডার সঙ্গে একটু জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর ভেজা নরম স্পঞ্জ দিয়ে দাগটি ঘষুন ভালোভাবে। তারপর কাপ ধুয়ে ফেলুন।

 > ভিনেগার দিয়েও কাপ পরিষ্কার করতে পারেন। সাদা ভিনেগারের সঙ্গে জল মিশিয়ে হাফ কাপ ভর্তি করুন, তারপর গরম জল দিয়ে কাপের বাকি অংশটা পূর্ণ করুন। ১০ মিনিট এভাবে রেখে দিন। তারপর বাসন মাজার সাবান আর নরম স্পঞ্জ দিয়ে ঘষে দাগ তুলে ধুয়ে ফেলুন।

 > আধ চামচ পাতিলেবুর রসের সঙ্গে লবণ মিশিয়ে কাপের ভেতরে ভালো করে বুলিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। এক ঘণ্টা পর হালকা গরম জল দিয়ে কাপ ধুয়ে নিলেই দূর হবে কাপের দাগ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.