সন্তান না নিলে দিতে হবে ৫৬ কোটি টাকা ক্ষতিপূরণ: ছেলের বিরুদ্ধে আদালতে বৃদ্ধ দম্পতি

 


ODD বাংলা ডেস্ক: নাতির মুখ দেখতে আদালতের দ্বারস্থ হয়েছে ভারতের এক বৃদ্ধ দম্পতি। এক বছরের মধ্যে ছেলে ও ছেলের বউ সন্তানের জন্ম না দিলে ৬৫০,০০০ ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন তারা।


সঞ্জীব ও সাধনা প্রসাদ নামে ভারতের ওই দম্পতির দাবি পেশায় পাইলট ছেলেকে বড় করতে ও তার পড়ালেখার নিজেদের সঞ্চিত সব অর্থ ব্যয় করেছেন। এমনকি ধুমধাম করে ছেলের বিয়েও দিয়েছেন তারা। আর তাই এখন ছেলের সন্তান গ্রহণ না করার সিদ্ধান্ত মানতে পারছেন না ।


"ছয় বছর হলো আমার ছেলের বিয়ে হয়েছে। কিন্তু এখনও তারা সন্তান নেওয়ার পরিকল্পনা করছে না। আমাদের যদি অন্তত নাতি থাকত, তাহলে আমরা তার সঙ্গে সময় কাটাতে পারতাম। আমাদের যন্ত্রণাও কিছুটা কমত," উত্তর ভারতের হরিদ্বারে গত সপ্তাহে দায়ের করা এক পিটিশনে এসব তথ্য জানান ওই সম্পতি।


তারা যে ক্ষতিপূরণ দাবি করেছেন তা হলো বাংলাদশি টাকায় প্রায় সাড়ে ৫ কোটি টাকার সমান। এই ক্ষতিপূরণের মধ্যে আছে পাঁচ তারকা হোটেলে বিয়ের রিসেপশন। প্রায় ৭০ লাখ টাকা দামের বিলাসবহুল গাড়ির দাম।


এমনকি বিদেশে ছেলে ও তার স্ত্রীর হানিমুনের টাকাও তারা দিয়েছেন বলে বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়।


যুক্তরাষ্ট্রে ছেলের পাইলট হিসেবে প্রশিক্ষণ নিতে পাঠাতে আরও ৫৬ লাখ টকা ব্যয় করেন তারা। কিন্তু এরপর ছেলে বেকার হয়ে দেশে ফিরে।


"আমরা বাড়ি বানানোর জন্যও লোন নিয়েছি। এখন বেশ আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। একা একা থেকে মানসিকভাবেও শান্তিতে নেই আমরা," আদালতে দায়ের করা পিটিশন আবেদনে বলেন তারা।


দম্পতির আইনজীবী অরবিন্দ কুমার জানান আগামী ১৭ মে আদালত পিটিশন শুনানির দিন ধার্য করেছে।


ভারতে দাদা-দাদী, বাবা-মা, চাচা-ফুপুসহ কয়েক প্রজন্মের আত্মীয়রা যৌথ পরিবারে একই ঘরে বাস করে থাকেন।


তবে সাম্প্রতিক সময়ে বদলে গেছে এই ধারা। মানুষ যৌথ পরিবার ভেঙে বেরিয়ে আসতে চাইছে। বাবা-মা ভাইবোনদের থেকে আলাদাভেবে নিজের মতো থাকতে চাইছে তারা। সন্তান নেওয়ার পরিবর্তে অনেকে কাজে ব্যস্ত থাকাকেই বেছে নিচ্ছেন।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.