প্রশান্তি পেতে সখের বারান্দাটি সাজান মনের মতো

 


ODD বাংলা ডেস্ক: সারাদিনের ক্লান্তি ভুলতে দিনশেষে সবাই নিজের বাড়িতেই ফিরে আসেন। তাইতো ঘরটিকে নিজের মনের মতো করেই সাজান সবাই। যাতে ঘরে ঢুকেই প্রশান্তি আসে। তবে আমরা অনেকেই বাড়ির ভেতরে সুন্দর করে সাজালেও ভুলে যাই বারান্দার কথা। অথচ বারান্দা বাড়ির সৌন্দর্যের অন্যতম অংশ।

এই শহুরে জীবনে বারান্দাতেই আপনি পেতে পারেন প্রকৃতির ছোঁয়া। একটু অবসর সময় কাটাতে বারান্দাই হতে পারে সবচেয়ে সুন্দর একটি জায়গা। তাইতো সখের বারান্দাটি ঠিক আপনার মনের মতো করে সাজিয়ে তোলা জরুরি। বারান্দার সৌন্দর্য বৃদ্ধি করতে এবং এটিকে প্রশস্ত দেখানোর জন্য কিছু টিপস রয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-


দোলনা


বারান্দায় সাজাতে পারেন দোলনা। দোলনা আউটডোর স্পেসকে আড়ম্বরপূর্ণ চেহারা দেবে। এটি আরামের স্থান তৈরি করবে।


ভাঁজযোগ্য আসবাবপত্র


প্রশস্ত অথচ সজ্জিত নয় এমন বারান্দা কোনো কাজের না। আপনার যা দরকার তা হলো সঠিক আসবাবপত্র। যদি একটি বিশাল বারান্দা না থাকে তবে হতাশ হবেন না। ভাঁজযোগ্য আসবাব কেবল স্থান সাশ্রয় করে না এগুলো চমৎকার চেহারাও দেয়।


পাত্রে গাছ রোপণ


গাছ পরিষ্কার উপায়ে এবং সঠিক স্থানে রাখলে সৌন্দর্য বৃদ্ধি পাবে। দেয়ালে বা রেলিংয়ের সঙ্গে রঙিন পট ঝুলিয়ে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করতে পারেন। এতে বারান্দা হয়ে উঠবে সবুজ ও সতেজ।


সিলিং ল্যাম্প


অনেকেই মনে করেন বারান্দা বা বেলকনি খালি রাখরে প্রশস্ত দেখাবে। তবে এই ধারণা ভুল। বরং বাহ্যিক স্পেস সাজানো একে সম্পূর্ণ নতুন চেহারা দেবে। অ্যান্টিকের কিছু রঙিন সিলিং ল্যাম্প আপনার বেলকনিতে সৌন্দর্য যোগ করবে।


সাজানো দেয়াল


শুধুমাত্র বাড়ির ভেতরের দেয়াল নয় বেলকনির দেয়ালও সাজতে পারেন। প্রকৃতির সঙ্গে মিলিয়ে সজ্জিত করার চেয়ে ভালো কিছুই হতে পারে না। দেয়াল হলো ক্যানভাস সেটাকে অ্যান্টিক টুকরো বা ছোট ছোট ফুল দিয়ে সজ্জিত করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.