দার্জিলিংয়ে ১৭০ বছর পর দেখা মিলল সেই বিরল পাখির

 


ODD বাংলা ডেস্ক: এক কিংবা দুই বছর নয়। ১৭০ বছর পর ভারতের দার্জিলিং জেলার সিঞ্চল অভয়ারণ্যে দেখা মিলল বিরল প্রজাতির এক পাখির। সেই পাখির নাম স্যাটায়র ট্র্যাগোপান। জুওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (জেডএসআই) বিজ্ঞানীরা এই বিলুপ্ত প্রজাতির পাখির খোঁজ পেয়েছেন। 

এ ব্যাপারে জেডএসআইয়ের কর্মকর্তা ধৃতি ব্যানার্জি বলেন, ১৭০ বছর পর স্যাটায়র ট্র্যাগোপানের খোঁজ পাওয়া সত্যিই উৎসাহজনক। এতে বোঝা যায় বন্যপ্রাণীদের সংরক্ষণের কাজ এই এলাকায় ভালো হচ্ছে। 


জেডএসআই কর্তৃপক্ষ জানিয়েছে, পুরুষ স্যাটায়র ট্র্যাগোপান ভারতের সুন্দর পাখিদের মধ্যে অন্যতম। দার্জিলিং জেলার নেওড়া ভ্যালিতে এদের দেখা যায়। সেই সঙ্গে সিঙ্গালিলা জাতীয় উদ্যানেও কিছু পাখি আছে। তবে সিঞ্চালে গত ১৭০ বছরে এদের দেখা মেলেনি। এই পুরুষ পাখি লম্বায় ৬৮ সেন্টি মিটার হয়। গায়ের রং হয় লাল। তার মধ্যে সুন্দর সাদা সাদা ছাপ থাকে। স্ত্রী পাখিরা লম্বায় ছোট। তত উজ্জ্বলও নয়। স্ত্রী পাখিদের রং হয় খয়েরি। 


এই স্যাটায়র ট্র্যাগোপান ক্রিমসন হর্নড ফেজান্টের অন্তর্গত। এই পাখিদের শিকারের ভয় রয়েছে। বাসস্থানেরও সমস্যা রয়েছে। এই পাখিরা আর্দ্র ওক এবং রডোডেনড্রনের জঙ্গলে থাকে। যার নীচে ঘন আগাছা ও বাঁশবন থাকে। গ্রীষ্মকালে ২৪০০-৪২০০ মিটার এবং শীতকালে ১৮০০ মিটার উচ্চতায় বসবাস করে। স্থানীয়রা এই পাখিকে ‘মুনার’ বলেন। 


১৮৪২ সালে অধুনা দার্জিলিং-এর কুরসেয়ং ও সোনাদা অঞ্চলের মাঝামাঝি এলাকায় পাখিটির দেখা পাওয়ার কথা প্রথম উল্লেখ করেন হিকেল। ১৮৬৩ সালে জের্ডন ও ১৯৩৩ সালে ইংলেস আবারও পাখিটির দর্শন লাভ করেন। স্থানীয়ভাবে মুনাল নামে পরিচিত এ পাখিটির দেখা তারা পেয়েছিলেন বর্তমানের সিংগালিয়া ন্যাশনাল পার্কে ও দার্জিলিং-এ ভূপৃষ্ঠ থেকে সাত থেকে আট হাজর ফুট ওপরে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.