৫ খাবার: বিমানবন্দরে এসে ছুঁয়েও দেখবেন না

 


ODD বাংলা ডেস্ক: বিমানে উঠলে বমি পাওয়ার প্রবণতা আছে অনেকের মধ্যেই। বেশি উচ্চতার কারণে এমন হয়। একই কারণে পাহাড়ে উঠলেও বমি পায়। তবে সবার ক্ষেত্রে এমন সমস্যা দেখা যায় না। বমি ছাড়াও মাথা ঘোরা, গা গোলানোর মতো সমস্যাও দেখা দেয়। এই সমস্যাগুলি কমাতে অনেকেই ভরপেট কিছু খাবার খেয়ে নেন। এতে সমস্যা আরও বাড়তে পারে। বিমানবন্দরে গিয়ে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?


১) কাঁচা ফল ও শাকসব্জি: ফল ও শাকসব্জি শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে বিমান ধরার আগে কাঁচা ফল বা শাকসব্জি জাতীয় কিছু না খাওয়াই ভাল। কারণ, কাঁচা ফল বা শাকসব্জিতে ব্যাক্টেরিয়া থেকে যায়। তাতে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে।


২) পিৎজা: বিমানবন্দরের বিভিন্ন রেস্তরাঁয় বিভিন্ন স্বাদের পিৎজা পাওয়া যায়। তবে বিমান ধরতে যাওয়ার আগে পিৎজা না খাওয়াই ভাল। এতে বমির ভাব আরও বাড়তে পারে।


৩) স্যালাড: বিমানে ওঠার আগে ভুলেও খাবেন না স্যালাড। স্যালাড সাধারণ বিভিন্ন ধরনের কাঁচা সব্জি দিয়েই তৈরি হয়। কাঁচা জিনিস খেলে শারীরিক অস্বস্তি বাড়তে পারে।


৪) চকোলেট: বিমানবন্দরে দীর্ঘ ক্ষণ অপেক্ষা করার সময় অনেকের ক্ষেত্রেই ক্যান্ডি বা চকোলেট সঙ্গী হয়। কিন্ত মাত্রাতিরিক্ত চকোলেট খেয়ে বিমানে উঠলে মাথা ঘোরা, বমির সমস্যা বাড়তে পারে।


৫) স্যান্ডউইচ: বিমানবন্দরে এসে হঠাৎ খিদে পেলেই স্যান্ডউইচে কামড় বসাবেন না। কারণ যে খাবারটি খাচ্ছেন, আপনি জানেন না সেটি ক'দিনের পুরনো। বা স্যান্ডউইচের পাউরুটিও বা কত দিনকার, সে বিষয়ে কোনও ধারণা থাকে না। তাই সুস্থ থাকতে বিমানে ওঠার আগে এই ধরনের খাবার না খাওয়াই ভাল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.