দিনে ২ থেকে ৩ কাপ কফি সুস্থ রাখবে হার্টের স্বাস্থ্য, দেখে নিন কী বলছে গবেষকরা



 ODD বাংলা ডেস্ক: গবেষণা বলছে, দিনে ২ থেকে ৩ কাপ কফি (Coffee) খেলে সুস্থ থাকবে হার্ট। আমেরিকান কলেজ অফ কার্ডিওলাজির ৭১ তম বার্ষিক বৈজ্ঞানিক অধিবেশন কপি বিষয়ক একাধিক তথ্য উঠে আসে। সেখানে জানা যায়, দিনে ২ থেকে ৩ কাপ কপি খেলে হৃদরোগের ঝুঁকি কম হয়।


আধুনিক জীবনযাত্রায় মানিয়ে নিতে গিয়ে একাধিক রোগের কবলে পড়ছেন অনেকে। ডায়াবেটিস (Diabetes), কোলেস্টেরল, থাইরয়েড (Thyroid), হরমোনের নানান রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এর সঙ্গে দেখা দিচ্ছে, হার্টের (Heart) রোগ। এই রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত কফি খান। সদ্য একটি গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। 


গবেষণা বলছে, দিনে ২ থেকে ৩ কাপ কফি (Coffee) খেলে সুস্থ থাকবে হার্ট। আমেরিকান কলেজ অফ কার্ডিওলাজির ৭১ তম বার্ষিক বৈজ্ঞানিক অধিবেশন কপি বিষয়ক একাধিক তথ্য উঠে আসে। সেখানে জানা যায়, দিনে ২ থেকে ৩ কাপ কপি খেলে হৃদরোগের ঝুঁকি কম হয়। গবেষণা বলেছে, যেহেতু কফি হৃদ স্পন্দনকে দ্রুত করতে পারে, তাই অনেকে মনে করেন এটি খেলে হার্টের সমস্যা হতে পারে। কিন্তু, সদ্য হওয়া একটি গবেষণার (Research) তথ্য বলছে, হৃদরোগ আছে অথবা সাধারণ মানুষের কফি খাওয়া উচিত। আমরা দেখেছি কফি পানের নিরপেক্ষ প্রভাব আছে। যার অর্থ এটি কোনও ক্ষতি করে না। এমনই জানান পিটার এল কিসলার। তিনি অস্ট্রেলিয়ার হাসপাতাল ও হার্ট ইন্সটিটিউট-র সিয়িনর গবেষক ও লেখক। তাঁর দাবি, হৃদরোগের উপকারের সঙ্গে যুক্ত কফি।    


এই গবেষণা হয় দুটি ভাগে। প্রথম ধাপে ৩৮২,৫৩৫ জন ব্যক্তির ওপর গবেষণা করা হয়। যাদের হৃরোগের সমস্যা নেই। এদের সকলের বয়স গড়ে ৫৭। এনারা সকলে দিনে ২ থেকে ৩ কাপ করে কফি খান। গবেষণায় দেখা গিয়েছে, এদের হৃদরোগের ঝুঁকি ১০ থেকে ১৫ শতাংশ কম। যারা দিনে ১ কাপ কফি খান তাদের তুলনায়। 


অন্য দিকে, দ্বিতীয় ধাপে ৩৪,২৭৯ জনের ওপর গবেষণা করা হয়। এরা সকলেই হৃদরোগে আক্রান্ত। দেখা যায় এদের মৃত্যুর সম্ভাবনা যারা কফি খান না তাদের তুলনায় ২০ শতাংশ কম। অর্থাৎ কিসলার গবেষণা বলছে দিনে ২ থেকে তিন কাপ কফি (Coffee) খাওয়া সব দিক থেকে অনুকূল। অন্য দিকে কফি খাওয়ার রয়েছে একাধিক উপকারীতা। মানসিক অবসাদ থেকে মুক্তি পেতে, ক্লান্তি দূর করতে কফি খেতে পারেন। এতে থাকা ক্যাফেইন মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। কফি খেলে রক্তে (Blood) গ্লুকোজের মাত্রা কমে যায়। ফলে ডায়াবেটিসের রোগীরা নিয়মিত খেতে পারেন কফি। এছাড়াও, একাধিক উপকার পাওয়া সম্ভব কফি খেলে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.