আইনজীবীরা আদালতে কালো কোট কেন পরেন

 


ODD বাংলা ডেস্ক: পোশাক দেখলেই বিচারপতি এবং আইনজীবীদের চেনা যায়। গত প্রায় ৩৩৫ বছর ধরে কালো কোট পরিধান করার রেওয়াজ চালু আছে। এছাড়া টার্নড-আপ সাদা কলার এবং সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ পরার রেওয়াজও রয়েছে।

ভারতের বিচার ব্যবস্থা ব্রিটিশ শাসনের উত্তরাধিকার সূত্রে চলে এসেছে। সময়ের প্রয়োজনে অনেক রীতিতে পরিবর্তন এলেও আদালতে কালো কোট বা গাউন পরিধানের রীতিতে কোন পরিবর্তন আসেনি।


১৬৮৫ সালে ইংল্যান্ডে রাজা দ্বিতীয় চার্লস মারা যাবার পর শোকের প্রকাশের জন্য আদালতে আইনজীবী এবং বিচারপতিরা কালো কোট ও গাউন পরা শুরু করেন। সেই থেকে এখনও পর্যন্ত কালো কোট পরিধান করার রেওয়াজ চালু আছে।


শত-শত বছর ধরে এই পোশাক কেন প্রচলিত আছে কিংবা এক্ষেত্রে কেন কোনো পরিবর্তন আসেনি কেন? এমন প্রশ্ন অনেকেরই। কিন্তু এর উত্তর খুঁজতে গিয়ে ভালো কোনো ধারণা পাওয়া যায়নি। এমনকি আইন বিশেষজ্ঞরাও নির্দিষ্টভাবে কিছু বলতে পারেনি।


কালো কোট পরে আদালতে উপস্থিত হওয়ার বিষয়টি ভারত বার কাউন্সিল আইনে রয়েছে। যে কোনো আইনজীবী চাইলেই তার নিজের ইচ্ছেমতো পোশাক পরে আদালতে উপস্থিত হতে পারবেন না। এ আইন পরিবর্তন না করলে কালো কোট পরিধান করে আদালতে যাবার নিয়ম মেনে চলতে হবে। আর যদি পরিবর্তন করা হয়, তাহলে ইচ্ছেমতো পোশাক পরে আদালতে যাওয়া যাবে।


 কালো কোর্ট-সাদা শার্ট এবং গাউন পরিধানের মাধ্যমে আদালত প্রাঙ্গণ এবং কক্ষে আইনজীবী এবং বিচারপতিদের অন্যদের চেয়ে আলাদাভাবে চেনা যায়। আদালত কক্ষে বাদী-বিবাদীসহ অনেকেই আসেন। সাদা শার্ট এবং কালো কোটের মাধ্যমে আইনজীবীদের অন্যদের চেয়ে পৃথক করা করা যায়।


অনেকে মনে করেন, ভারতের আবহাওয়ার সঙ্গে কালো পোশাক আরামদায়ক নয়। গরমের সময় কালো কোট পরে আদালতে কার্যক্রম পরিচালনা করতে আইনজীবী এবং বিচারপতিদের অসুবিধা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.