রান্নাঘরে থাকা এই উপাদান শুধু ডায়াবেটিস কমাতে নয় ওজন কমাতেও সহায়ক, আজ থেকেই রাখুন ডায়েটে

 


ODD বাংলা ডেস্ক: আপনি যদি একজন ডায়াবেটিক রোগী হন এবং শর্করা নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আজ থেকে আপনার রান্নাঘরের সঙ্গে এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। আপনার রান্নাঘরে পড়ে থাকা এই মসুর ডাল সম্পর্কে আরও তথ্য জেনে নেওয়া যাক।


কুলথি ডালে এমন অনেক গুণ পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। হ্যাঁ, আসলে ওষুধ সম্পর্কিত বইতেও এর উল্লেখ করা হয়েছে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে কুলথি ডাল শর্করা নিয়ন্ত্রণে সহায়ক। আপনি যদি একজন ডায়াবেটিক রোগী হন এবং শর্করা নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আজ থেকে আপনার রান্নাঘরের সঙ্গে এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। আপনার রান্নাঘরে পড়ে থাকা এই মসুর ডাল সম্পর্কে আরও তথ্য জেনে নেওয়া যাক।


১) কিডনিতে স্টোনের সমস্যা- 

পাথর অর্থাৎ কিডনিতে স্টোন থাকলে এই মসুর ডাল খাওয়া যেতে পারে। আসলে, হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা কিডনি থেকে পাথর বের করতেও সাহায্য করে।


২) ডায়াবেটিস

ডায়াবেটিস রোগ বর্তমান সময়ে সাধারণ হয়ে উঠেছে। এর মোকাবিলায় কুলথির উপকারিতা দেখা যায়। কুলথিতে ২৪ শতাংশ প্রোটিন থাকে। শুধু তাই নয়, কুলথিতে অপাচ্য কার্বোহাইড্রেট পাওয়া যায়, যার কারণে রক্তে শর্করার পরিমাণ কম হয়। এই কারণেই ডাক্তাররাও প্রায়শই এই ডাল খাওয়ার জন্য বলে থাকেন।


৩) ওজন কমাতে সহায়ক

যারা তাদের ওজন কমাতে চান তাদের জন্য কুলথি ডাল খুবই উপকারী প্রমাণিত হতে পারে। এই মসুর ডালে প্রচুর পরিমাণে ফাইবার উপাদান রয়েছে, যা শরীরের ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

 

৪) অনিয়মিত পিরিয়ড থেকে মুক্তি 

বর্তমান সময়ে অনিয়মিত পিরিয়ডের সমস্যা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এর পেছনের কারণ হল লাইফস্টাইল এবং খাবার। এজন্য আমাদের খাদ্যাভ্যাসের প্রতি খেয়াল রাখতে হবে। আপনি যদি আপনার খাদ্যতালিকায় এই ডালটি গ্রহণ করেন তবে এটি আপনার সমস্যার সমাধান করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.