বিশ্বের সবথেকে বড় সাদা হীরে কোটি কোটি টাকায় নিমালে উঠবে বুধবার , দেখুন রক-এর ছটা

 


ODD বাংলা ডেস্ক: সাদা হীরাটির মত আরও বেশ কয়েকটি হীরা ছিল। তবে স্ক্রিটির রেকর্ড অনুযায়ী একটি হলুদ হীরা বিক্রি  হয়েছিল ৩৩.৭ মিলিয়ন ডলারে। ২০১৭ সালে এই ১৬৩.৪১ ক্যারেট হীরাটি আনা হয়েছিল। তবে তার থেকেই বেশি বড় আর উজ্জ্বল দ্যা রক।


হাতে আর মাত্র বাকি একটা দিন। বিশ্বের সবথেকে বড় সাদা হীরা এবার নিলামে উঠবে। বুধবার নিলামে চড়ানো হতে পারে। ইতিমধ্যেই এই হীরার দাম উঠেছে ৩০ মিলিয়ন বা ৩ কোটি ডলার বা তারও বেশি। তবে আরও বেশি দামে এটি বিক্রি হবে বলেও আশা করা হচ্ছে। ২২৮.৩১ ক্যারেটের এই হীরে দ্যা রক নামে পরিচিত। 



জেনেভায় ক্রিস্টির নিলাম ঘরের জুয়েলস বিভাগের প্রধান ম্যাক্স ফসেট বলেছেন, রক সত্যি ব্যাতীক্রমী একটি হীরা। এটির কাটিং বা নকসা অন্যান্য হীরাগুলির থেকে আলাদা করে রেখেছে। তিনি আরও জানিয়েছেন এখনও পর্যন্ত নিলামে ওঠা সবথেকে বড় সাদা হীরা। এরআগে একটি হলুদ রঙের হীরা নিয়ে তুমুল উদ্দীপনা তৈরি হয়েছিল রত্ন প্রেমীদের মধ্যে। দ্যা রক বর্তমান মালিক একজন আমেরিকার। তাঁর কাছেই দীর্ঘদিন রয়েছে এটি। তবে বুধবার নিলামে ওঠার সঙ্গে সঙ্গেই এটির দাম হুহু করে চড়বে বলেও আশা করেছেন বিক্রেতারা। 


এই সাদা হীরাটির মত আরও বেশ কয়েকটি হীরা ছিল। তবে স্ক্রিটির রেকর্ড অনুযায়ী একটি হলুদ হীরা বিক্রি  হয়েছিল ৩৩.৭ মিলিয়ন ডলারে। ২০১৭ সালে এই ১৬৩.৪১ ক্যারেট হীরাটি আনা হয়েছিল। তবে তার থেকেই বেশি বড় আর উজ্জ্বল দ্যা রক। 


এই বিশাল সাদা হীরাটি ২০০০ সালের প্রথম দিকে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে তোলা হয়েছিল। জেনেভায় বিক্রির হওয়া এই হীরাটি দুবাই তাইপে ও নিউইয়র্কে ঘুরে নিয়েছে। এশিয়া ও আমেরিকা ঘুরে এটি অবশেষে জেনেভায় এসেছেন। জেনেভার নিলাম ঘরের এক কর্তা জানিয়েছেন এখন বাজার ভালো। যদিও রাশিয়া আর ইউক্রেন যুদ্ধের জন্য অন্যান্য জিনিসের মত দাম বেড়েছে মূল্যবান রত্নেরও। তাই এটিও চড়া দামেই বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। 


হীরার বাজারে এখনও পর্যন্ত শীর্ষে রয়েছে রেডক্রস মণি। এটি ১৯৭৩ সালে নিলামে ওঠে। বিক্রি হয়েছিল ১.৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে। তবে তৃতীয়বারের জন্য নিলামে ওঠার প্রস্তুতি নিচ্ছে এটি। বর্তমানে এটির দাম ১০ হাজার পাউন্ড। প্রায় পঞ্চাশ বছর ধরে দ্যা রেড ক্রস ডায়মন্ড একাই রাজ করেছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.