ত্বকের যত্ন থেকে ঘরোয়া সমস্যা সমাধানে হাতিয়ার করুন ডিমের খোসা, রইল ব্যবহারের উপায়

 


ODD বাংলা ডেস্ক: চুল ও ত্বকের যত্ন নিতে তৈরি করে থাকি ডিমের প্যাক। ডিম ও দই দিয়ে চুলের জন্য প্যাক লাগিয়ে থাকেন অনেকে। তেমনই ডিমে হলুদ অংশ নিয়ে তা ত্বকে লাগিয়ে থাকেন। এতে মুখের দাগ দূর হবে। এমন ভাবেই একাধিক উপায় ডিম ব্যবহার করে থাকেন অনেকেই। আজ রইল ডিমের খোসার টোটকা। ডিমের খোসা ফেলে না দিয়ে তা কয়টি কাজে ব্যবহার করুন। এতে একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন। 


প্রায় প্রতিটি বাড়ির ফ্রিজেই সারা বছর মজুত থাকে ডিম। ডিম স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা কম-বেশি সকলেই জানা। সে কারমে রোজ খাদ্যতালিকায় একটি করে ডিম রাখেন অনেকে। তেমনই চুল ও ত্বকের যত্ন নিতে তৈরি করে থাকি ডিমের প্যাক। ডিম ও দই দিয়ে চুলের জন্য প্যাক লাগিয়ে থাকেন অনেকে। তেমনই ডিমে হলুদ অংশ নিয়ে তা ত্বকে লাগিয়ে থাকেন। এতে মুখের দাগ দূর হবে। এমন ভাবেই একাধিক উপায় ডিম ব্যবহার করে থাকেন অনেকেই। আজ রইল ডিমের খোসার টোটকা। ডিমের খোসা ফেলে না দিয়ে তা কয়টি কাজে ব্যবহার করুন। এতে একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন। 


ডিমের খোসা ভালো করে গুঁড়ো করে নিন। এই খোসা পোকামাকড় দূর করতে কাজে লাগে। অনেকেরই বাগানে গাছের গোড়ায় পোকা মাকড় হয়। এই পোকা দূর করতে ডিমের খোসা দিন। খোসা গুঁড়ো করে গাছের গোড়ায় দিন। এতে উপকার পাবেন। সঙ্গে বৃদ্ধি পাবে মাটির উর্বরতা। এই খোসাতে রয়েছে একাধিক উপাদান যা মাটির উর্বরতা বৃদ্ধি করে থাকে। 


ত্বকের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ডিমের খোসা। এই ডিমের খোসা গুঁড়ো করে নিন। তা ত্বকে লাগান। ১৫ মিনিট পর গরম জলে মুখ ধুয়ে নিন। এতে রয়েছে ক্যালসিয়াম ও মিনারল। এই খোসার গুণে যেমন ত্বক উজ্জ্বল হবে তেমনই ব্রণ দূর হবে। 


বাসন পরিষ্কার করতেও কাজে লাগাতে পারেন ডিমের খোসা। বাসনের পোড়া দাগ দূর হবে। ডিমের খোসা গুঁড়ো করে নিন। তা সাবানের সঙ্গে মেশান। এবার এই সাবান দিয়ে বাসন মেজে নিন। এতে উপকার পাবেন। এই টোটকা বেশ উপকারী। নিয়মিত মেনে চলুন এই টোটকা। 


বেসিনের পাইপ পরিষ্কার করতে ডিমের খোসা কাজে লাগাতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে নিন। তা এবার বেসিনের পাইপে ফেলে দিন। কিছুক্ষণ পর জল ঢেলে দিন। এতে দূর হবে বেসিনে পাইপে জমে থাকা নোংরা। এই টোটকা বেশ উপকারী। রান্না ঘরের বেসিন অধিকাংশ সময় জাম হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রায়শই ডিমের খোসা দিন। এতে উপকার পাবেন। এভাবে ত্বকের যত্ন থেকে ঘরোয়া সমস্যা সমাধানে হাতিয়ার করুন ডিমের খোসা। সহজ টোটকা পালনে উপকার পাবেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.