পাঁচ কারণে হাজার চেষ্টাতেও কমছে না ভুঁড়ি

 


ODD বাংলা ডেস্ক: সৌন্দর্য সবারই কাম্য। কিন্তু অতিরিক্ত ওজন সেই সৌন্দর্য নষ্ট করে। তাই অতিরিক্ত মেদ শরীরে জমা হতে দেওয়া ঠিক নয়। কারণ সৌন্দর্য ছাড়াও স্থূলতা ডেকে আনতে পারে একাধিক রোগ। আর তাই এখন অনেকেই শরীরের জমে থাকা মেদ ঝরিয়ে ফেলতে তৎপর।

কিন্তু অনেক সময়েই দেখা যায়, দেহের অন্যান্য অঙ্গের মেদ ঝরে গেলেও কিছুতেই কমে না ভুঁড়ি। কেন এমন হয়? এর পেছনে রয়েছে কিছু কারণ। চলুন জেনে নেয়া যাক সেই কারণগুলো- 


বিপাক হার


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিপাক হার ধীর হতে থাকে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে ধীর গতির বিপাক হার পেটের মেদ বাড়িয়ে দিতে পারে। অনেক সময়ে থাইরয়েডের সমস্যা কিংবা ডায়াবেটিসের মতো একাধিক রোগ কমিয়ে দিতে পারে বিপাক হার।


অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস


অতিরিক্ত শর্করা ও স্নেহপদার্থ সমৃদ্ধ খাবার বাড়িয়ে দিতে পারে ভুঁড়ি। বিশেষ করে বাজারজাত ফাস্টফুড বেশি খেলে পেটের মেদ কমানোর স্বপ্ন স্বপ্নই থেকে যেতে পারে।


শরীরচর্চার অভাব


ভুঁড়ি কমাতে শরীরচর্চার বিকল্প নেই। শুধু ঘাম ঝরানোই নয়, নিয়মিত ব্যায়াম করলে হরমোনের ভারসাম্যও নষ্ট হয় না। ফলে কমে মেদ। আর নিয়মিত শরীরচর্চা না করলে ঘটে তার উল্টো।


অতিরিক্ত মদ্যপান


পরিসংখ্যান বলছে, যারা নিয়মিত অতিরিক্ত মদ্যপান করেন। তাদের পেটে মেদ জমে থাকার আশঙ্কা প্রায় ৫০ শতাংশ বেশি। তবে শুধু বহিরঙ্গেই নয়। অতিরিক্ত মদ্যপানের ফলে শরীরের ভেতরের বিভিন্ন অঙ্গেও জমা হয় মেদ।


মানসিক চাপ


মানসিক চাপ শুধু মনের জন্যই খারাপ নয়। খারাপ শরীরের জন্যও। অতিরিক্ত মানসিক চাপ বিভিন্ন স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এমনই একটি হরমোন কর্টিসোল। এই হরমোনের মাত্রা বেড়ে গেলে পেটে মেদ সঞ্চিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.