ফিটকিরির কেরামতি, ত্বক থেকে দাঁত - একাধিক সমস্যা সমাধান করতে পারে



 ODD বাংলা ডেস্ক: ফিটকির ত্বকের জন্য ব্যবহার করতে দেখা যায় পুরুষদের। তারা দাড়ি কামানোর পর ত্বক কোমল করতে ও জ্বালা কমাতে ফিটকিরি ব্যবহার করে। কিন্তু ফিটকিরি উপকারিতা অনেক।


প্রবল গরমে ত্বকের নানান সমস্যা দেখা দেয়। ব়্যাশ ফুসকুড়ি। কিন্তু আপনি জানেন কি আপনার ত্বকের সমস্যা অনেকটাই কমিয়ে দেয় ফিটকির। মহিলারা এই প্রতিবেদন পড়ে একটি মুখ কোঁচকাবেন । কারণ সাধারণত ফিটকির ত্বকের জন্য ব্যবহার করতে দেখা যায় পুরুষদের। তারা দাড়ি কামানোর পর ত্বক কোমল করতে ও জ্বালা কমাতে ফিটকিরি ব্যবহার করে। কিন্তু ফিটকিরি উপকারিতা অনেক। এটি স্বাস্থ্যের পক্ষেও উপকারী। 


ফিটকিরি হল সোডিয়াম ও অ্যালুমিয়ামের একটি যৌগ লবণ। এটি দেখতে অনেকটা কাচের মত। কিন্তু পুরোপুরি স্বচ্ছ্ব নয়। এর রাসায়নিক নাম পটাশ এলাম। 


ত্বকের জন্য উপকারী-

ত্বককে নরম ও উজ্জ্বল করতে ফিটরিকি ব্যবহার করা হয়। পুরুষরা সাধারণত এটি দাড়ি কামানোর পরে ব্যবহার করে। এটি ব্যাকটেরিয়া নষ্ট করতে সাহায্য করে। ত্বকের সমস্যা সমাধান করে। 


চর্মরোগের সমস্যা দূর করে-

ত্বক কোমল রাখে। চর্মরোগের জন্য এটি উপকারী।  বিশেষজ্ঞরা জানিয়েছেন চর্মরোগে এটি ব্যবহার করলে খুবই উপকার পাওয়া যায়। জলে গুলে একটু ফিটকিরি দিলে উপকার পাবেন। তবে এক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। 


ব্যাথা উপসম করে- 

দাঁত বা হাড়ের ব্যাথা কমিয়ে দেয়। গরম জলে গুলি হাড়ে ব্যাথায় দিলে উপকার পাওয়ায় যায়। যাদের দাঁতে কোলো ছোপ থাকে তারা ফিটকিরির সঙ্গে গোলমরিত মিশিয়ে দাঁত মাজলে বিশেষ উপকার পাবেন। 


টনসিলে ফিটকিরি-

টনসিলের সমস্যা হল ফিটরিকি খুব উপকারী। গরম জলে এক চিমটি ফিটকিরি দিয়ে গার্গেল করলে ব্যাথা অনেকটা কমে যায়। 


হাঁপানির সমস্যা সমাধান- 

হাঁপানিতে আক্রান্ত হলে কালো গোল মরিচ আর গরম জলে ফিটকিরি দিয়ে খেতে পারে। তাতে অনেক সমস্যার সমাধান হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.