খাবারে অনীহা? জানেন গরমকালে কেন খিদে কম পায়?

 


ODD বাংলা ডেস্ক: গরমকালে (Summer) স্বাস্থ্যের নানা সমস্যা দেখা দেয়। ডিহাইড্রেশন, ডায়রিয়ার মতো অসুখ বিসুখ লেগেই থাকে। পাশাপাশি তীব্র গরমের প্রকোপে সান স্ট্রোক কিংবা আরও অন্যান্য অসুখের ঝুঁকিও থাকে। বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে, এই সময়ে স্বাস্থ্যের দিকে বিশেষ নজর না দিলে হতে পারে নানা সমস্যা। কোনও কোনও ক্ষেত্রে তা প্রাণঘাতীও হতে পারে।


অনেকেই হয়তো পছন্দের খাবার রসিয়ে খেতে ভালোবাসেন। কিন্তু গরমকাল পড়তেই সেই পছন্দের খাবারও মুখে উঠছে না। কোনও খাবারই খেতে ইচ্ছে করছে না। খিদে না পাওয়ার নানা লক্ষণ দেখা দেয় মানুষের মধ্যে। কেন হয় এমন? কী কারণে গরমকালে খিদে (Hunger) চলে যায়? বিশদে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।


কেন খিদে পায় না গরমকালে? 


পুষ্টিবিদরা জানাচ্ছেন, গরমকালে কম খিদে পাওয়া এবং শীতকালে বেশি খিদে পাওয়ার নানা কারণ রয়েছে। গোটাটাই নির্ভর করছে আবহাওয়া এবং শারীরিক অবস্থার উপর। তাঁদের মতে, শীতকালে ঠান্ডার সঙ্গে লড়াই করে আমাদের শরীর। শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ বেশি কাজ করার ফলে শীতকালে খিদে বেশি পায়। উল্টোদিকে, গরমকালে উষ্ণ আবহাওয়ার কারণে শরীর ক্লান্ত হয়ে পড়ে। এর কারণে খাবারের প্রতি টান অনুভব কম করে মানুষ। তাই খিদেও কম পায়।


বিশেষজ্ঞদের মতে, গরমকালে শরীরে জলের চাহিদা বেশি থাকে। ঘামের মাধ্যমে শরীর থেকে নুন এবং জলীয়ভাগ কমে যায়। এই সময়ে জলের চাহিদা পূরণের চেষ্টায় থাকে শরীর। খাবারের তুলনায় এই সময়ে জলের চাহিদা বেশি থাকে শরীরে। তাই খিদে অনুভব কম হয় এই সময়ে। মস্তিষ্ক আমাদের শরীরকে যেমন বার্তা প্রেরণ করে, তেমনই অনুভব করি আমরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.